Logo
Logo
×

অন্যান্য

ঈদে নৌপথের যাত্রীদের উদ্দেশে আইজিপির বার্তা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৪:৪৫ পিএম

ঈদে নৌপথের যাত্রীদের উদ্দেশে আইজিপির বার্তা

পবিত্র ঈদুল আজহায় যারা নৌপথে যাত্রা করবেন তাদের সচেতনতার উদ্দেশে বেশকিছু পরামর্শমূলক বার্তা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। এ ছাড়া ঈদে নিরাপদ ভ্রমণে সাধারণ মানুষ ও পুলিশকে দিকনির্দেশনা দেন তিনি।

বৃহস্পতিবার ঢাকা নদী বন্দরে সংবাদ সম্মেলনে যাত্রীদের উদ্দেশে আইজিপি বলেন, নৌপথে যাত্রার পূর্বে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিতে হবে। নৌযানে উঠা-নামার ক্ষেত্রে তাড়াহুড়া না করে শৃঙ্খলাবদ্ধভাবে উঠা-নামা করতে হবে। অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চ বা ট্রলার বা স্পিডবোট ভ্রমণে বিরত থাকতে হবে। লঞ্চে ভ্রমণের ক্ষেত্রে ছাদে উঠা, সূর্যাস্তের পর স্পিডবোট বা ট্রলার বা নৌকা বা ছোট নৌযানে ভ্রমণ করা, লাইফ জ্যাকেট ব্যতীত স্পিডবোটে ভ্রমণ করা, ছোট নৌযান বা ট্রলারে দূরবর্তী স্থানে ভ্রমণ, ছোট নৌকা দিয়ে নদীর মাঝ থেকে লঞ্চে উঠা-নামা থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি ছিনতাইকারী, পকেটমার, অজ্ঞানপার্টি, মলমপার্টি থেকে সাবধান থাকতে হবে অথবা পুলিশের সহায়তা নিতে হবে। নৌপথে যাত্রার সময় অপরিচিত কারও প্রলোভনে আকৃষ্ট হয়ে কোমল পানীয়, ডাব, শরবত বা অন্য কোনো খাবার গ্রহণ করবেন না। প্যাকেটজাত খাবার খোলা অবস্থায় থাকলে ক্রয় করবেন না।প্রয়োজনে যাত্রাপথের জন্য বাড়ি থেকে সংগৃহীত পানীয় বা খাবার সঙ্গে রাখুন। প্রয়োজনে যাত্রাপথে স্থায়ী দোকানদারের কাছ থেকে পানীয় বা খাদ্যদ্রব্য ক্রয় করুন। নৌপথে ভ্রমণের সময় নগদ অর্থ বা মূল্যবান সামগ্রী নিজ হেফাজতে রাখুন। নৌঘাট, ফেরি, লঞ্চে যেকোনো প্রকার অনৈতিক কার্যকলাপ থেকে বিরত থাকুন। ঘাটে কোনো ব্যক্তির হয়রানি থেকে রক্ষা পাওয়ার জন্য নৌপুলিশের সহায়তা নিন। নৌপথে যাত্রার সময় ইভটিজিং বা শ্লীলতাহানির শিকার হলে নিকটস্থ নৌ থানা, ফাঁড়ি, নৌপুলিশ কন্ট্রোলরুম অথবা ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’-এ অবহিত করতে হবে। 

এ ছাড়া যাত্রাপথে কোনো ব্যক্তির আচার-ব্যবহার বা চলাফেরা সন্দেহজনক মনে হলে নিকটস্থ নৌপুলিশ কন্ট্রোলরুম অথবা ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’-এ অবহিত করার আহ্বান জানিয়ে আইজিপি আরও বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কুরবানির পশু নিয়ে নৌপথে যাত্রা করা থেকে বিরত থাকুন, পশু পরিবহণকারী নৌযান চালকের পরিচয় না জেনে এবং নৌযানটি কোন ঘাটে যাবে- তা নিশ্চিত না হয়ে যাত্রা করা থেকে বিরত থাকুন। পশুবহনকারী নৌযান জোরপূর্বক কেউ কোনো ঘাটে নামানোর চেষ্টা করলে নৌপুলিশ কন্ট্রোলরুম বা নিকটবর্তী নৌপুলিশকে অবহিত করার আহ্বান জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম