Logo
Logo
×

অন্যান্য

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ: মুক্তিযুদ্ধমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ জুন ২০২৪, ০৭:৫৮ পিএম

ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ: মুক্তিযুদ্ধমন্ত্রী

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ভারত পৃথিবীর সবচেয়ে বড় গণতান্ত্রিক ও জনবহুল দেশ। এত বড় ভূখণ্ড, এত প্রদেশ, এত রকমের ধর্ম-বর্ণ-ভাষাভাষীদের নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে একটা দেশ যে, তাদের গণতান্ত্রিক যাত্রা ধরে রাখতে পেরেছে, তার কৃতিত্ব ভারতের প্রথিতযশা রাজনীতিবিদ ও সাধারণ ভোটারদের।

তিনি বুধবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে বাংলাদেশ সচেতন নাগরিক কমিটি আয়োজিত ‘বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচন এবং বাংলাদেশ ও উন্নয়নশীল দেশগুলোর গণতান্ত্রিক ব্যবস্থা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতের গৌরবোজ্জ্বল ভূমিকা আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত। শুধু সীমান্তে, শরণার্থী শিবিরে বা রণাঙ্গনেই নয়, কূটনৈতিক অঙ্গন ও আন্তর্জাতিক পরিমন্ডলেও ভারত সরকার এবং ভারতীয় জনগণের ভূমিকা ও অবদান আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের পাতায় নানাভাবে জড়িয়ে রয়েছে। 

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ভারতের অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় আমাদের দেশের প্রায় এক কোটি মানুষকে ভারত যেমন আশ্রয়-খাদ্য-রসদসহ সব রকম সহায়তা দিয়েছে, তেমনি হাজার হাজার ভারতীয় সৈন্য এ দেশের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন। সে কারণে আমাদের দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অত্যন্ত গভীর।

সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক ও সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে এবং সংগঠনের প্রচার সম্পাদক সাংবাদিক অভিজিত বনিকের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের সভাপতি ড. ফজলে আলী, সাধারণ সম্পাদক মমতাজ চৌধুরী প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম