Logo
Logo
×

অন্যান্য

আমাদের বেঁচে থাকার জন্য পাহাড় সংরক্ষণ করা অপরিহার্য: সাবের হোসেন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩১ মে ২০২৪, ১০:৫৩ পিএম

আমাদের বেঁচে থাকার জন্য পাহাড় সংরক্ষণ করা অপরিহার্য: সাবের হোসেন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, হিমালয়সহ পাহাড়-পর্বত স্বাভাবিক থাকলে আমরা ভালো থাকব, আমাদের বেঁচে থাকার জন্য এই পাহাড়গুলোকে সংরক্ষণ করা অপরিহার্য। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন- পর্বত, হিমবাহ এবং প্রতিবেশ ব্যবস্থার জন্য উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করে। হিমবাহের গলে যাওয়া জীববৈচিত্র্য এবং পানির ওপর নির্ভরশীল লাখ লাখ মানুষের জীবিকাকে প্রভাবিত করে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টার তাগিদ দেয়।

শুক্রবার মাউন্ট এভারেস্ট দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নেপাল দূতাবাস কর্তৃক আয়োজিত ‘মাউন্টেন মেমোরিজ: কানেক্টিং পিক্স অ্যান্ড পিপল’ শীর্ষক ফটোগ্রাফি প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন। 

সাবের হোসেন চৌধুরী বলেন, মেধাবী ফটোগ্রাফারদের ছবিগুলো আমাদের জীবনে প্রকৃতির গভীর প্রভাবের কথা মনে করিয়ে দেয় এবং সেই পরিবেশকে লালন ও রক্ষা করতে অনুপ্রাণিত করে। 

মন্ত্রী বলেন, পর্বত আমাদের সীমানা পেরিয়ে নেপাল ও অন্যান্য জাতির সঙ্গে পরিবেশগত স্থায়িত্ব ও জলবায়ু স্থিতিশীলতার প্রতিশ্রুতিতে একত্রিত করে। মন্ত্রী ফটোগ্রাফারদের শিল্পকর্মের জন্য প্রশংসা করে বলেন, আপনাদের কাজ কেবল আমাদের আনন্দিত ও অনুপ্রাণিত করে না বরং আমাদের প্রাকৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাউদ্দিন আহমেদ এবং ফটোগ্রাফি প্রদর্শনীর কিউরেটর এনাম উল-হক অনুষ্ঠানে বক্তব্য দেন। অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন দেশের হাইকমিশনার, রাষ্ট্রদূত, কূটনীতিক, পরিবেশবিদ, ফটোগ্রাফার, বিশিষ্ট ব্যক্তি এবং শিক্ষার্থীরা হিমালয়ের সৌন্দর্যের প্রশংসা করেন। মন্ত্রীসহ অতিথিরা চিত্রপ্রদর্শনী ঘুরে দেখেন।

‘ফটোগ্রাফি প্রদর্শনী’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২ জুন (সকাল ১১টা থেকে রাত ৮টা) পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে, যা আরও বেশি লোককে পর্বতমালার মনোমুগ্ধকর ছবি ও গল্পে ডুব দেওয়ার সুযোগ করে দেবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম