Logo
Logo
×

অন্যান্য

আরএসএফ’র র‌্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরা হবে: তথ্য প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১২:৪৯ এএম

আরএসএফ’র র‌্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরা হবে: তথ্য প্রতিমন্ত্রী

বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা র‌্যাংকিং পদ্ধতির ভুল গতবারের মতো এবারও তুলে ধরা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। 

রোববার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রোর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) ২০২৪ সালের সূচক প্রকাশ করে। সূচকে ১৮০টি দেশের মধ্যে গত বছরের তুলনায় দুই ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১৬৫তম। এ বিষয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, এবারের বিষয়টি দেখেছি। এবার যে প্রতিবেদনটি এসেছে তা গত বছরের পারফরম্যান্সের প্রতিবেদন। তাদের নির্ণয় প্রক্রিয়ায় তারা কোনো পরিবর্তন আনেনি। একই জায়গায় রেখেছে। স্টাডিগুলো করতে যে ধরনের পদ্ধতি ব্যবহার করা হয়, সেই পদ্ধতিতে তারা করেছে কি না দেখব।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, ১০-১২ জনকে একাট্টা করে মতামত নিয়ে একটা র‌্যাংকিং করে দিলেন। এটা তো একটা দেশের চিত্র হতে পারে না, ওই মানুষগুলোর মতামত হতে পারে। মতামতগুলো কার কাছ থেকে নিচ্ছেন, কতজনের কাছ থেকে নিচ্ছেন, এটার কোনো স্বচ্ছতা নেই। খুবই দুর্বল একটা পদ্ধতি, এটা দিয়ে সেটা দিয়ে রিফ্লেকশন হয় না। সেই র‌্যাংকিংয়ের পদ্ধতিতে তো নিশ্চয়ই গলদ আছে, ভুল আছে। সেই জিনিসটা আমরা তুলে ধরেছি, আবার তুলে ধরব। 

রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে অপতথ্য ও গুজব রোধে কীভাবে একসঙ্গে কাজ করতে পারি, সেটি নিয়ে আলোচনা হয়েছে। তারা আমার সঙ্গে একমত হয়েছেন। অপতথ্য রোধে তারা আমাদের পূর্ণ সহযোগিতা করবেন। আমরাও তাদের সমর্থন করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম