Logo
Logo
×

অন্যান্য

কেএনএফ দমন অভিযান: স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবে চুক্তি বাস্তবায়ন কমিটি

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:১৬ পিএম

কেএনএফ দমন অভিযান: স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবে চুক্তি বাস্তবায়ন কমিটি

পার্বত্য চট্টগ্রামে কুকি-চিন সন্ত্রাসীদের দমনে যৌথ অভিযানে কোনো নিরীহ অধিবাসী যেন হেনস্তার শিকার না হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলেছে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটি। 

এ বিষয়ে কমিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কমিটি এর আগের বৈঠকে পার্বত্য অঞ্চলের সেনাবাহিনী প্রত্যাহার করা, ২৪০টি ক্যাম্পে পুলিশ মোতায়েনের প্রস্তাব দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এসব জায়গায় আর্মড ব্যাটালিয়ন পুলিশ মোতায়েন করার সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে ভূমি সচিব ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন বিধিমালা প্রণয়নের কাজ দ্রুত সম্পন্ন করা হবে বলে কমিটিকে জানানো হয়। এছাড়াও পার্বত্য অঞ্চলে ডিজিটাল ভূমি জরিপ ব্যবস্থা কার্যক্রম শুরু করার প্রস্তাব দেওয়া হয়। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের শূন্য পদে পার্বত্য অঞ্চলের স্থায়ী অধিবাসী যারা বিভিন্ন সরকারি দপ্তরে কর্মরত রয়েছেন-এমন কর্মকর্তাদের প্রেষণে পদায়নের কাজ অব্যাহত রাখার সুপারিশ করে কমিটি। 

বৈঠকে তিন পার্বত্য জেলা পরিষদের কাছে হস্তান্তরিত বিভাগ/দপ্তরগুলোর সমস্যা ও করণীয় বিষয়ে আলোচনার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে আহ্বায়ক করে ৭ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ও সুদত্ত চাকমা অংশ নেন। আহ্বায়কের বিশেষ আমন্ত্রণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম কুমার চাকমা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ বলেন, পার্বত্য এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সেখানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে তৎপরতা বাড়াতে বলা হয়েছে।

টাকা বাঁচিয়ে কাজের মান অক্ষুন্ন রাখার নির্দেশ : অর্থ সাশ্রয় করে কাজের গুণগত মান অক্ষুন্ন রাখতে বলেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। অধিদপ্তরকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনাও দিয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। এছাড়াও গণপূর্ত অধিদপ্তর ও সরকারি আবাসন পরিদপ্তরের সার্বিক কার্যক্রম পর্যালোচনার জন্য কমিটির সদস্য আবদুল হাফিজ মলি­ককে আহ্বায়ক করে এম আবদুল লতিফ ও মো. শিবলী সাদিককে সদস্য করে একটি সাব-কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি শরীফ আহমেদের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, এম আবদুল লতিফ, মো. শিবলী সাদিক, মো. মজিবর রহমান (মজনু), আবদুল হাফিজ মলি­ক এবং পারভীন জামান অংশ নেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম