Logo
Logo
×

অন্যান্য

প্রথমবারের মতো হরমোন দিবস পালিত

দেশে ৫০ শতাংশ মানুষ হরমোন সমস্যায় ভুগছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩২ পিএম

দেশে ৫০ শতাংশ মানুষ হরমোন সমস্যায় ভুগছে

দেশে মোট জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোনজনিত সমস্যায় ভুগছেন। তবে হরমোন নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা কুসংস্কার রয়েছে। ডায়াবেটিস, থাইরয়েডসহ বিভিন্ন ধরনের হরমোনাল রোগ প্রতিরোধে চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে অনেকে ভুল ওষুধ সেবন করছেন। সম্পূর্ণ অবৈজ্ঞানিক উপায়ে তৈরি এসব ওষুধ সেবনে ভবিষ্যত প্রজন্ম হুমকির মুখে রয়েছে। এমন পরিস্থিতিতে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সাধারণ মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বুধবার রাজধানীর এসিএডিবি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশেষজ্ঞরা।

হরমোনজনিত রোগের সচেতনতা নিয়ে ‘অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রাইনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশের (এসিএডিবি)’ দেশে প্রথমবারের মতো হরমোন দিবস-২০২৪ উদযাপন করল।

সংবাদ সম্মেলনে সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন বলেন, ‘দেশের ৫০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে হরমোনজনিত সমস্যায় ভুগছেন। কিন্তু সাধারণ মানুষ হরমোন বোঝে না, আমরা আমাদের অ্যাসোসিয়েশনের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতনতা তৈরির জন্য দেশে এ প্রথম হরমোন দিবসের আয়োজন করেছি।’

জাতীয় স্বার্থে এসিএডিবি কাজ করবে জানিয়ে তিনি বলেন, মানুষের মধ্যে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার করা আর আস্থা সৃষ্টিই তাদের লক্ষ্য। দেশে হরমোনের চিকিৎসার সক্ষমতার কথা তুলে ধরে তিনি বলেন, হরমোনের চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াবেটিস ও হরমোনরোগ বিশেষজ্ঞ বাংলাদেশ অ্যান্ডোক্রাইন সোসাইটি ও এসিএডিবি সেক্রেটারি অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ বলেন, দেশে তিন কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত। অথচ তারা এ ব্যাপারে অবগত না। থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশজনিত সমস্যা হয়ে থাকে। এ কারণে ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে রয়েছে।

সোসাইটির কোষাধ্যক্ষ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এ কে এম আমিনুল ইসলাম বলেন, হরমোন নিয়ে সাধারণ মানুষ নানা কুসংস্কার রয়েছে। অনলাইনে হরমোনাল রোগ ডায়াবেটিস প্রতিরোধে সজনে পাতার গুড়া সেবনে যে সব চটকদার বিজ্ঞাপন দেওয়া হয় তা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। এ ব্যাপারে  সবাইকে সচেতন থাকতে হবে।

বক্তারা হরমোন সমস্যা থেকে বাঁচতে ১০টি পরামর্শ দেন এরমধ্যে- নিয়মিত শারীরিক ব্যায়াম করা, সুষম খাদ্য গ্রহণ, পর্যাপ্ত ঘুমানো, শরীরে পর্যাপ্ত রোদ লাগানো, আয়োডিনযুক্ত লবণ খাওয়া, ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খাওয়া, প্লাস্টিকের তৈজসপত্র পরিহার করা ও বাড়ির আশেপাশে গাছ লাগানো প্রভৃতি।

এসময় হরমোনজনিত বিভিন্ন সমস্যা ও এর সমাধানে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন হলি ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের হরমোন বিভাগের প্রধান এসিএডিবি সহসভাপতি অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিল।

আরও বক্তব্য রাখেন- এসিএডিবি সাংগঠনিক সম্পাদক ডা. মোর্শেদ আহমেদ খান, যুগ্ম সম্পাদক ডা. মইনুল ইসলাম ও সাংস্কৃতিক সম্পাদক ডা. ইয়াসমিন আখতার প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম