Logo
Logo
×

অন্যান্য

সদরঘাটে লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ যাত্রী নিহত, ৫ জন রিমান্ড শেষে কারাগারে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১১:০৫ পিএম

সদরঘাটে লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ যাত্রী নিহত, ৫ জন রিমান্ড শেষে কারাগারে

রাজধানীর সদরঘাটে এক লঞ্চের ধাক্কায় অপর লঞ্চের দড়ি ছিঁড়ে একই পরিবারের তিনজনসহ পাঁচ যাত্রী নিহত হয়েছেন। ঈদের দিন বিকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। ঘটনার পর দুটি লঞ্চের পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করে পুলিশ। তাদের তিন দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। পুলিশ ও আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

রশি ছিঁড়ে পন্টুনে থাকা পাঁচ যাত্রী নিহত হওয়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পাঁচ যাত্রী নিহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে জড়িতদের শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঈদের দিন বিকালে সদরঘাটের ১১ নম্বর পন্টুনে এমভি তাশরিফ-৪ ও এমভি পূবালী-১ নামে দুটি লঞ্চ বাঁধা ছিল। বেলা ৩টার দিকে এ দুটি লঞ্চের মাঝখান দিয়ে ফারহান-৬ নামের আরেকটি লঞ্চ পন্টুনে ঢোকার চেষ্টা করে। এ সময় এমভি তাশরিফ-৪ এর রশি ছিঁড়ে পন্টুনে অপেক্ষমাণ পাঁচ যাত্রীকে আঘাত করলে তারা গুরুতর আহত হন। তাৎক্ষণিক তাদের সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতরা হলেন- পিরোজপুরের মঠবাড়িয়ার ঘাটিচোরা গ্রামের বিল্লাল হোসেন, তার অন্তঃসত্ত্বা স্ত্রী মুক্তা বেগম ও তাদের মেয়ে মাইশা। নিহত অপর দুজন হলেন পটুয়াখালীর রিপন হাওলাদার ও ঠাকুরগাঁওয়ের মোহাম্মদ আবদুল্লাহর ছেলে মোহাম্মদ রবিউল। 

পুলিশ জানায়, পাঁচজন নিহতের ঘটনায় বৃহস্পতিবার দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা হয়েছে। পরে অভিযুক্ত দুটি লঞ্চের পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতাররা হলেন-ফারহান-৬ লঞ্চের প্রথম শ্রেণির মাস্টার আবদুর রউফ, দ্বিতীয় শ্রেণির মাস্টার মোহাম্মদ সেলিম হাওলাদার, লঞ্চের পরিচালক শাহরুখ খান এবং তাশরিফ-৪ লঞ্চের প্রথম শ্রেণির মাস্টার মিজানুর রহমান ও দ্বিতীয় শ্রেণির মাস্টার মো. মনিরুজ্জামান। পরবর্তীকালে তাদের আদালতে হাজির করে রিমান্ডের আবেদন করলে আদালত প্রত্যেকের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। জিজ্ঞাসাবাদ শেষে সোমবার তাদের আদালতে হাজির করা হলে কারাগারে পাঠানো হয়।

নৌপুলিশের সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল কালাম যুগান্তরকে জানান, পাঁচ আসামিকে তিন দিনের রিমান্ড শেষে সোমবার ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

বিআইডব্লিউটিএর তদন্ত কমিটি : সদরঘাটে লঞ্চের রশি ছিঁড়ে পন্টুনে থাকা পাঁচ যাত্রী নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) একটি তদন্ত কমিটি গঠন করেছে। বৃহস্পতিবার তিন সদস্যের এ কমিটি গঠিত হয়।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিআইডব্লিউটিএর পরিচালক (ক্রয় ও সংরক্ষণ) মো. রফিকুল ইসলামকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। এছাড়া নৌসংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. আজগর আলী ও বন্দর শাখার যুগ্ম পরিচালক মো. কবীর হোসেনকে সদস্য করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে বিআইডব্লিউটিএর চেয়ারম্যানের কাছে প্রতিবেদন পেশ করবে কমিটি।

নৌপ্রতিমন্ত্রীর শোক, জড়িতরা শাস্তি পাবে : সদরঘাটে লঞ্চের রশি ছিঁড়ে রশির আঘাতে পন্টুনে থাকা পাঁচ যাত্রী নিহত হওয়ার ঘটনায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ওইদিন গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় নিহতদের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি। এ ছাড়া আহতদের দ্রুত সুস্থতা কামনাসহ দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন। সোমবার ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে লঞ্চ দুর্ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনার কথা বলেছেন নৌপ্রতিমন্ত্রী। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম