Logo
Logo
×

অন্যান্য

করোনা মহামারির চেয়েও এডিপির বাস্তবায়ন কম: আইএমইডি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৪ পিএম

করোনা মহামারির চেয়েও এডিপির বাস্তবায়ন কম: আইএমইডি

করোনা মহামারির সময়ের চেয়েও এবার কম বাস্তবায়ন হয়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে অগ্রগতি দাঁড়িয়েছে ২৭ দশমিক ১১ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ২৮ দশমিক ১৬ শতাংশ। এছাড়া যখন করোনা মহামারিতে লকডাউনের মতো পরিস্থিতিতে ২০১৯-২০ অর্থবছরেও এই হার ছিল ৩২ দশমিক ০৭ শতাংশ। 

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। মঙ্গলবার প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। 

আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, গত সাত মাসে এডিপির মোট বাস্তবায়ন হয়েছে ২৭ দশমিক ১১ শতাংশ। এর মধ্যে সরকারি খাতের ২৫ দশমিক ৩৫ শতাংশ, বৈদেশিক সহায়তার ৩০ দশমিক ২০ এবং বাস্তবায়নকারী সংস্থার নিজম্ব তহবিলের ২৭ দশমিক ৮০ শতাংশ বাস্তবায়ন হয়েছে। এর আগে ২০২১-২২ অর্থবছরে জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত বাস্তবায়ন হয়েছিল ৩০ দশমিক ২১ শতাংশ এবং ২০২০-২১ অর্থবছরে ২৮ দশমিক ৪৫ শতাংশ বাস্তবায়ন হয়। 

তবে চলতি অর্থবছরের সাত মাসে টাকার অঙ্কে বেশি খরচ হয়েছে। এ সময়ে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে ৭৪ হাজার ৪৬৪ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৭২ হাজার ৯০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে ৭১ হাজার ৫৩৩ কোটি, ২০২০-২১ অর্থবছরে ৬১ হাজার ৪৯ কোটি এবং ২০১৯-২০ অর্থবছরে ব্যয় হয়েছিল ৬৮ হাজার ৯৮০ কোটি টাকা। চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দ দেওয়া আছে দুুুই লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের এক লাখ ৬৯ হাজার কোটি, বৈদেশিক সহায়তার ৯৪ হাজার কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১১ হাজার ৬৭৪ কোটি টাকা। 

এডিপি বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো, পররাষ্ট্র মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, স্বাস্থ্য-শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। 

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হচ্ছে দুর্নীতি দমন কমিশন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, আইন ও বিচার বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং সুরক্ষা সেবা বিভাগ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম