Logo
Logo
×

অন্যান্য

জাতীয় নির্বাচনের চেয়ে উপজেলায় ভোট ভালো হবে: ইসি আলমগীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১১ পিএম

জাতীয় নির্বাচনের চেয়ে উপজেলায় ভোট ভালো হবে: ইসি আলমগীর

আসন্ন উপজেলা পরিষদের নির্বাচন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভালো হবে বলে আশা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। 

তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচন যেভাবে করেছি, উপজেলা নির্বাচন তারচেয়ে ভালোভাবে করব। কারণ জাতীয় নির্বাচনের সময়ে একসঙ্গে ৩০০ আসনে ভোট করতে হয়েছে। ৩০০ আসনে নজর দিতে হয়েছে। অপরদিকে উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে করব। প্রতি ধাপে ১০০ বা এর কাছাকাছি ভোট হবে। সেক্ষেত্রে উপজেলা নির্বাচনে আমরা বেশি নজর দিতে পারব। আমরা আশা করি নির্বাচন সুষ্ঠু হবে। 

বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি জানান, উপজেলা নির্বাচন সামনে রেখে নির্বাচনি বিধিমালা ও আচরণ বিধিমালা সংশোধনে কাজ করছে এ সংক্রান্ত কমিটি।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে মো. আলমগীর বলেন, ইতিহাস বলে স্থানীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বেশি হয়। স্থানীয় পর্যায়ে অনেক প্রার্থীর অংশগ্রহণ থাকে। যার কারণে ভোটের মাঠে অটোমেটিক ব্যালেন্স তৈরি হয়। সেখানে আমরা এফোর্ট দিলে সুষ্ঠু ভোট হবে বলে আমরা মনে করি। 

নির্বাচন বিধিমালা সংশোধন প্রসঙ্গে এ কমিশনার বলেন, উপজেলা নির্বাচনের আচরণবিধিতে কিছু কিছু অসঙ্গতি ও অস্পষ্টতা আছে। সংশোধনের জন্য পর্যালোচনা করছে নির্বাচন কমিশন। উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার বিধান সহজ করা হচ্ছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয় হয়তো কিছু ফিডব্যাক পেয়েছে। তবে এই মুহূর্তে কিছু বলতে পারছি না। আইন সংস্কার কমিটির প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনে আলোচনা হবে। 

দলীয় প্রতীক নাকি নির্দলীয় প্রতীকে ভোট আয়োজন করতে নির্বাচন কমিশনের জন্য সুবিধা হয়- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন আইন প্রণয়ন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। তারাই ঠিক করবে কোন পদ্ধতিতে ভোট হবে। আমাদের দায়িত্ব হলো নির্বাচন আয়োজন করা। যে পদ্ধতি থাকবে সেই পদ্ধতিতে আমরা নির্বাচন করব। 
উপজেলা নির্বাচনে বিএনপি আসবে কি না এমন প্রশ্নের জবাবে বলেন, এ বিষয়ে আমরা কিছুই বলতে পারি না। কারণ, এখনও নির্বাচনের সিডিউল ঘোষণা করা হয়নি। যেহেতু সিডিউল ঘোষণা হয়নি, আর তারা আসবেন কি আসবেন না তা বলেননি, এ বিষয়ে অগ্রিম বলা যাচ্ছে না। 

ইসির ওপর আপনাদের ওপর তাদের আস্থা নেই বিএনপির এমন প্রশ্নের জবাবে, সেই অধিকার তো তাদের আছেই রাজনৈতিক দলের নেতারা কি সিদ্ধান্ত নেবেন সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্তে নির্বাচন কমিশনের কোনো হাত নেই। আমাদের আয়োজন থাকে সবার জন্য কিন্তু কে সাড়া দেবেন কে দেবেন না সেটা আমরা নির্ধারণ করতে পারি না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম