Logo
Logo
×

অন্যান্য

রাখাইনে সংঘাত পরিস্থিতিতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে যা বললেন চীনা রাষ্ট্রদূত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ০৬:৫০ পিএম

রাখাইনে সংঘাত পরিস্থিতিতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে যা বললেন চীনা রাষ্ট্রদূত

ঢাকায় চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে চলা সংঘাত বন্ধে অস্ত্রবিরতির জন্য মধ্যস্থতা করছে চীন। অস্ত্রবিরতি হলে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আবার আলোচনার পথ সুগম হবে।

রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীনের মধ্যস্থতায় মিয়ানমার সরকারের তিনটি অস্ত্রবিরতির বিষয় আমাদের অবশ্যই মনে রাখতে হবে। আমরা রাখাইনেও অস্ত্রবিরতির জন্য কাজ করছি। আমরা আশা করি, রাখাইনে অস্ত্রবিরতি হলে তা রোহিঙ্গা প্রত্যাবাসনের আলোচনা আবার শুরুর পথ সুগম করবে এবং তা সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহায়ক হবে।

টানা চতুর্থ মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বে গঠিত আওয়ামী লীগ সরকারের নতুন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে চীনা রাষ্ট্রদূত তার প্রথম সাক্ষাতের বিষয়ে জানান, তারা চীন-বাংলাদেশ সম্পর্কের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতেও তারা আলোচনা করেছেন।

এদিকে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। প্রত্যাবাসনের জন্য এটি খুব একটা অনুকূল সময় নয়। তবে আশা করা হচ্ছে, প্রত্যাবাসন শিগগিরই শুরু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দ্রুততম সময়ে চীন সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, আগেও চীন আমাদের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিল। বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত আজ (রোববার) আবারও আমন্ত্রণ জানিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম