Logo
Logo
×

অন্যান্য

স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের উপযোগী নির্বাচন হয়েছে: ড. এমদাদুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ১০:৩৭ পিএম

স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের উপযোগী নির্বাচন হয়েছে: ড. এমদাদুল

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেছেন, স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নির্বাচন যেভাবে হওয়া উচিত, এবারের নির্বাচন ঠিক তেমনই হয়েছে। এত সুন্দর, সুশৃঙ্খল ও অংশগ্রহণমূলক নির্বাচনের পরও ভোট কেন ৪০ শতাংশ এমন প্রশ্ন সবার। ভোটের আগে বিএনপি-জামায়াত ভোটকেন্দ্রে না যেতে ভোটারদের টাকা দিয়েছিল। এছাড়া ভোটের আগের রাতে ট্রেনে আগুন দিয়ে ভীতি সৃষ্টি করেছিল। 

শনিবার জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ মিলনায়তনে ‘দ্বাদশ সংসদ নির্বাচনে গণতন্ত্রের বিজয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত আলোচনা সভায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১৪, ২০১৮ ও সর্বশেষ ২০২৪ সালে নির্বাচন হয়েছে। ক্ষমতায় থেকেও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করেছে আওয়ামী লীগ। বিএনপি মনে করেছিল বাইরের কোনো দেশ এসে তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। কিন্তু এরকম ধারণা ভুল। বাংলাদেশের ভাগ্য সব সময় তাদের জনগণই নির্ধারণ করে। 

তিনি আরও বলেন, যে গণতন্ত্রের জন্য আমরা দেশ স্বাধীন করেছি, তা আজ সুসংহত। কিন্তু নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য আজকে চেষ্টা করা হচ্ছে। জামায়াত-বিএনপি অগ্নিসন্ত্রাস করে মানুষকে ভোটকেন্দ্রে আসতে বাধা দিয়েছে। এর পরও ৪১ শতাংশ মানুষ ভোট দিয়েছে। এটাই প্রমাণ করে এ নির্বাচনে মানুষের অংশগ্রহণ ও সমর্থন ছিল। বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থীর অংশগ্রহণ প্রমাণ করে এ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান। 

সভাপতির বক্তব্যে ইউজিসির সদস্য ড. সাজ্জাদ হোসেন বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন- আমাদের কেউ দাবায়া রাখতে পারবা না। এ ইতিহাস-ঐতিহ্যকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে। গণতান্ত্রিক দেশে কোনো সন্ত্রাস ও জঙ্গিবাদের ঠাঁই নেই। জনগণ চায় নিজের ভোট নিজে দিতে, আজকে মানুষের সেই অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম