Logo
Logo
×

অন্যান্য

অঙ্গদানের সংস্কৃতি গড়ে তুলতে প্রয়োজন জনসচেতনতা: গওহর রিজভী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১০:১৩ পিএম

অঙ্গদানের সংস্কৃতি গড়ে তুলতে প্রয়োজন জনসচেতনতা: গওহর রিজভী

অঙ্গদানের মতো মহৎ বিষয়টিকে আন্দোলনে পরিণত করতে বা সংস্কৃতি গড়ে তুলতে মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। তিনি বলেন, অঙ্গদান কার্যক্রম বাস্তবায়নের জন্য ‘লিভিং উইল’-এর ধারণাটি মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে। লিভিং উইলটা খুব প্রয়োজনীয় জিনিস।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহিদ ডা. মিল্টন হলে সফল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টেশনের বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

গওহর রিজভী বলেন, অর্গান ও বডি তিনি যদি বলে যান, যদি লিভিং উইল আমরা দিয়ে যাই তাহলে নিকটতমদের সিদ্ধান্ত নিতে এবং অনেক কাজই সহজ হয়ে যায়। কাজেই আমি আপনাদের কাছে অনুরোধ করব কার্ড করেন এবং যদি পারেন লিভিং উইল করে যান।

মানবকল্যাণে অঙ্গদানের আহ্বান জানিয়ে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতেও এখন ক্যাডাভেরিক অঙ্গ প্রতিস্থাপন বিষয়টি গুরুত্ব পাচ্ছে। শীর্ষ দেশগুলো ও আমাদের মুসলিম অংশীদারদের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আমরা স্বাস্থ্যসেবা নীতিমালাগুলো পরিমার্জন করতে পারি। অঙ্গ সংগ্রহ এবং এর প্রক্রিয়াগুলোকে সহজতর করতে পারি এবং অঙ্গদানের সংস্কৃতি গড়ে তুলতে জনসচেতনতা বাড়াতে পারি। 

ক্যাডাভেরিক কর্নিয়া প্রতিস্থাপনের মাধ্যমে দৃষ্টি ফিরে পাওয়া নারায়ণগঞ্জের সুজন বলেন, এখন আমি পৃথিবীর আলো দেখতে পাচ্ছি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম