Logo
Logo
×

অন্যান্য

বিভিন্ন স্থানে নির্বাচনি সংঘর্ষ আহত অর্ধশতাধিক

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২৩, ১০:৫৭ পিএম

বিভিন্ন স্থানে নির্বাচনি সংঘর্ষ আহত অর্ধশতাধিক

দ্বাদশ সংসদ নির্বাচনের প্রচারণা চলাকালে মঙ্গলবার কুমিল্লার চৌদ্দগ্রাম, জামালপুরের সরিষাবাড়ী ও রাজশাহীর বাগমারাসহ বিভিন্ন স্থানে হামলা-ভাঙচুর এবং সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অর্ধশতাধিক আহত হয়েছেন। সংঘর্ষের সময় ককটেল বিস্ফোরণ ও বেশকিছু যানবাহন ভাঙচুর করা হয়েছে। ঢাকার সাভারে দুই স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর করা হয়েছে। যশোরের বেনাপোলে সাবেক মেয়র জেলা অওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটনের ওপর সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। এতে তিনিসহ ১০ নেতাকর্মী আহত হয়েছেন। টাঙ্গাইল-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডুর ওপর ভূঞাপুরে সন্ত্রাসীদের হামলার অভিযোগ করা হয়েছে। স্টাফ রিপোর্টার, ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বেনাপোল (যশোর) : স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটন সাংবাদিকদের বলেন, মঙ্গলবার সকালে বেনাপোলের ছোট আচড়া গ্রামে নির্বাচনি প্রচারণায় গেলে নৌকার সমর্থকরা তার ওপর হামলা চালায়। এ সময় তিনি কৌশলে পার্শ্ববর্তী একটি বাড়িতে আশ্রয় নেন। তিরি আরও অভিযোগ করেন, তার বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। যশোরে অ্যাডিশনাল এসপি মো. বেলাল হোসেন বলেন, আমরা খবর পেয়ে স্বতন্ত্র প্রার্থী লিটনকে উদ্ধার করি। এদিকে বেনাপোল বাজারে বিকাল সাড়ে ৩টায় নৌকার প্রার্থী শেখ আফিল উদ্দিনের সমর্থকরা পালটা বিক্ষোভ মিছিল করেছে।

ভূঞাপুর (টাঙ্গাইল) : ভূঞাপুরের দারোগ আলী সুপার মার্কেটের দোতলায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স অফিসে অবস্থান করছিলেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সংসদ-সদস্য টাঙ্গাইল-২ আসনের স্বতন্ত্র প্রার্থী (্ঈগল প্রতীক) ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু। তার সঙ্গে ছিলেন পৌর মেয়র মাসুদুল হক মাসুদ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের কর্মকর্তা আব্দুর রাজ্জাক, সাহিনুল ইসলাম তরফদার বাদল, খায়রুল ইসলাম বাবলুসহ বেশকিছু নেতাকর্মী। এ সময়ে সন্ত্রাসীরা তাদের লক্ষ্য করে ইট-পাথর ছুড়ে মারলে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স অফিসের গ্লাস ভেঙে তাদের গায়ে লাগে। ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু বলেন, বিভিন্ন ভাবে আমার নির্বাচনি প্রচারণা বাধাগ্রস্ত করা হচ্ছে। আমার ও আমার সফর সঙ্গীদের ওপর সন্ত্রাসী হামলা করা হয়েছে।

রাজশাহী : রাজশাহী-৪ (বাগমারা) আসনের পৃথক চারটি স্থানে বর্তমান সংসদ-সদস্য ও স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হকের প্রচার গাড়ি ভাঙচুর, পোস্টার লুট করে পুকুরে নিক্ষেপ ও প্রচারকর্মীদের ওপর ওপর হামলার ঘটনা ঘটেছে। চারটি ঘটনায় আহত হয়েছে কাঁচি প্রতীকের ১৮ কর্মী। গাড়িচালক এমরান হোসেন বাদী হয়ে ১০ জনকে আসামি করে বাগমারা থানায় একটি মামলা করেছেন। স্বতন্ত্র প্রার্থী সংসদ-সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক অভিযোগে বলেছেন, গুরুতর আহত আশরাফুল ইসলামকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা চিকিৎসা নিয়েছেন বাগমারা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে। অন্যদিকে বিকাল ৩টার দিকে গোবিন্দপুর ইউনিয়নের হাটদামনাশ এলাকায় কাঁচি প্রতীকের প্রচারণা চলাকালে নৌকা প্রতীকের একদল কর্মী প্রচার গাড়িটি ভাঙচুর করে। এ সময় নৌকার কর্মী মোস্তাক, রনি ও আফাজ উদ্দিনসহ ৬-৭ জন গাড়ি ভাঙচুর ছাড়াও প্রচার মাইক ভাঙচুর করে। সন্ত্রাসীরা গাড়িতে থাকা চার হাজার পোস্টার লুট করেন। এদিকে তাহেরপুর পৌর এলাকার অর্জুনপুর মহল্লায় কাঁচি প্রতীকের সাইকেল র‌্যালিতে হামলায় জিল্লুর, আনোয়ার, কাসেমসহ ৮ জন স্কুলছাত্র আহত হয়েছেন। আওয়ামী লীগ প্রার্থী আবুল কালাম আজাদ বলেন, এসব বিচ্ছিন্ন ঘটনা। নির্বাচনের সঙ্গে এসব ঘটনার কোনো সম্পর্ক নেই।

নেত্রকোনা : কেন্দুয়ায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের অন্তত ১২ জন আহত হয়েছেন। এ সময় কয়েকটি মোটরসাইকেলও ভাঙচুর করা হয়েছে। উপজেলার মাসকা বাজারে সোমবার রাতে এই সংঘর্ষের ঘটনা ঘটে। কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

কুমিল্লা : কুমিল্লার চৌদ্দগ্রামে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার রাতে উপজেলার কাশিনগর বাজারে স্বতন্ত্র প্রার্থীর গণসংযোগের সময় এ ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এতে ২ জন আহত হয়েছেন। কুমিল্লা-১১ আসনে নৌকার প্রার্থী মুজিবুল হকের সমর্থকদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী সাবেক পৌর মেয়র মিজানুর রহমানের সমর্থকদের এ সংঘর্ষ হয়। চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ত্রিনাথ সাহা বলেন, স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান গণসংযোগ করতে কাশিনগর বাজারে গেলে বর্তমান সংসদ-সদস্য মুজিবুল হকের সমর্থকরা বাধা দেন। এতে উভয়পক্ষ সংঘাতে জড়িয়ে পড়েন। স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান মিজান বলেন, মোশাররফের নেতৃত্বে তার সমর্থিতরা আমাদের ওপর হামলা চালায়। তবে ফোন রিসিভ না করায় সংসদ-সদস্য মুজিবুল হকের বক্তব্য পাওয়া যায়নি।

সরিষাবাড়ী (জামালপুর) : জামালপুরের সরিষাবাড়ীতে নৌকা সমর্থকদের সঙ্গে ধাওয়া-পালটাধাওয়া, হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ আব্দুর রশীদের ট্রাক প্রতীকের দুজন আহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে সরিষাবাড়ী প্রেস ক্লাব চত্বর প্রধান সড়কে এ ঘটনা ঘটে। আহতরা হলেনÑমিঠু মিয়া ও ফারুক হোসেন।

নাজিরপুর (পিরোজপুর) : পিরোজপুরের নাজিরপুরে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল সমর্থকদের হামলায় নৌকার ৫ কর্মী-সমর্থক গুরুতর আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সোমবার রাতে উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের বানিয়ারী গ্রামে এ ঘটনা ঘটে। আহতরা হলেন-মো. মুজিবুর রহমান, এবাদুল, ইমরান মোল্লা, মো. জিয়া মোল্লা ও বাসুদেব মণ্ডল।

টঙ্গী শিল্পাঞ্চল (গাজীপুর) : টঙ্গীতে গাজীপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের কাজী আলিম উদ্দিন অফিসে নৌকা প্রতীকের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। এতে ৩ জন আহত হয়েছেন। মঙ্গলবার স্টেশনরোড মাছিমপুর এলাকায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। 

সাভার (ঢাকা) : ঢাকা-১৯ আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি অফিস ভাঙচুর করে কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। মঙ্গলবার রাতে সাভার পৌর এলাকার কাতলাপুর এলাকায় ঈগল প্রতীকের ও নামাগেন্ডা এলাকায় ট্রাক প্রতীকের অফিস ভাঙচুর করা হয়। সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বলেন, পুলিশ অভিযোগের ভিত্তিতে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম