Logo
Logo
×

অন্যান্য

বৈশ্বিক অভিযোজন অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ

Icon

বাসস

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৪ পিএম

বৈশ্বিক অভিযোজন অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ

দুবাইয়ে চলমান জলবায়ু সম্মেলনে (কপ-২৮) উন্নয়নশীল অর্থায়ন উদ্ভাবন বিভাগে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) লোকালি লিড অ্যাডাপটেশন (এলএলএ) চ্যাম্পিয়নশিপ অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলাদেশ। 

মঙ্গলবার রেজিলিয়েন্স হাবে বাংলাদেশের উল্লে­খযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই অ্যাওয়ার্ড বিতরণ করা হয় বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পুরস্কারটি উন্নয়ন অর্থায়নের উদ্ভাবনী পদ্ধতির জন্য ছিল। 

বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ পুরস্কারটি গ্রহণ করেন।

এটি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্থানীয় সরকারের একটি উদ্যোগ, যা ইউরোপীয় ইউনিয়ন, সুইডেন, ডেনমার্ক, জাতিসংঘের মূলধন উন্নয়ন তহবিল (ইউএনসিডিএফ) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) অধীনে স্থানীয় সরকার বিভাগ দ্বারা বাস্তবায়িত একটি যৌথ প্রচেষ্টা।

২০২২ সালে জিসিএএলএলএ চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়েছে। এর লক্ষ্য জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করার জন্য সৃজনশীল, প্রশংসনীয় এবং উল্লে­খযোগ্য স্থানীয়ভাবে পরিচালিত প্রকল্পগুলোকে আলোকিত করা, যেখানে পরিবেশগত চ্যালেঞ্জগুলো চাপের সঙ্গে মোকাবিলা করার জন্য দুর্বল গোষ্ঠী এবং জনসংখ্যাকে সমর্থন করার ওপর আলোকপাত করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম