Logo
Logo
×

অন্যান্য

জনসমাবেশ করতে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৮ পিএম

জনসমাবেশ করতে নির্বাচন কমিশনের অনুমতি লাগবে

জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা হওয়ায় রাজনৈতিক দলের জনসভা করতে নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদন লাগবে। অনুমতি ছাড়া সমাবেশ করলে তা নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন হবে। তখন নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। 

রোববার নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এসব কথা বলেন। এর আগে তিনি ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেন।

মানবাধিকার দিবস উপলক্ষ্যে ১০ ডিসেম্বর আওয়ামী লীগ ঢাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে। তারা এ সমাবেশ করতে পারে কিনা- এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, অনুমতি ছাড়া সমাবেশ করায় যদি কোড অব কন্ডাক্ট ভায়োলেশন হয় সেক্ষেত্রে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে। 

ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, ইইউয়ের চার সদস্যের একটি প্রতিনিধি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বসতে ইচ্ছা পোষণ করেছিলেন। এ জন্যই বৈঠকটি হলো। তারা ২৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে বিভিন্ন নির্বাচনি বিষয় পর্যবেক্ষণ করবেন। এ বিষয়ে আমাদের কাছে তাদের কিছু জানার ছিল। আমরা তা জানিয়েছি। 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা কোড অব কন্ডাক্টের কোনো ভায়োলেশন হচ্ছে কিনা এবং নির্বাচনপূর্ব ও পরবর্তী সব বিষয় পর্যবেক্ষণ করবেন। আমাদের যে আইনগুলো আছে সেগুলো সম্পর্কে জানতে চেয়েছেন। এ ছাড়া আসনভিত্তিক ভোটার সংখ্যাসহ বিভিন্ন বিষয়ে তথ্য জানতে চেয়েছেন। আমরা ইতোমধ্যে অনেক তথ্য তাদের দিয়েছি। 

অশোক কুমার দেবনাথ জানান, তারা সারা দেশ ঘুরবেন। সেখানে নিরাপত্তার বিষয়ে সহযোগিতা করব- সে বিষয়ে তাদের নিশ্চিত করেছি। তারা ঢাকার বাইরে গেলে নিরাপত্তার বিষয় রয়েছে, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে যাবে। 

নির্বাচনে সব দলের অংশগ্রহণ করার বিষয়ে ইইউ প্রতিনিধিরা কিছু বলেছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না- এ বিষয়ে কোনো প্রশ্ন হয়নি। কতজন প্রার্থী হয়েছেন সে বিষয়ে পরিসংখ্যান জানতে চেয়েছেন। কয়টি দল অংশগ্রহণ করেছে জানতে চেয়েছেন। দেশি-বিদেশি পর্যবেক্ষক সংস্থার পর্যবেক্ষণ সম্পর্কে জানতে চেয়েছেন। 

আপনাদের কথায় তারা সন্তুষ্ট হয়েছেন কিনা- এমন প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব বলেন, আমরা তো মনে করি তারা সন্তুষ্ট হয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম