Logo
Logo
×

অন্যান্য

সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ০৮:৪৪ পিএম

সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিজস্ব সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই। নিজেদের দেশকে নিজেরাই গড়তে চাইলে দেশজ খনিজ সম্পদের সর্বোত্তম ব্যবহার করতে হবে। আর এ কাজে গবেষণা যত বেশি হবে আমাদের খনিজ সম্পদ অনুসন্ধান ও উত্তোলনের পথ তত সুগম হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও উচ্চ আয়ের দেশে রূপান্তর করতে হলে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। 

প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের মধ্যে Cooperation in Energy Research and Capacity Building শীর্ষক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বব্যাপী প্রযুক্তিগত উন্নয়ন ও উদ্ভাবনে নেতৃত্ব দিয়ে আসছে বিশ্ববিদ্যালয়গুলো। আমাদের দেশেও ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও উৎকর্ষতা বৃদ্ধিতে নেতৃত্ব দিবেন বলে আমরা বিশ্বাস করি। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের কোন বিকল্প নাই।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব এ কে মিজানুর রহমানের এর সঞ্চালনায় ও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যপক মমতাজ উদ্দিন আহমেদ, ভূ-তত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সুব্রত কুমার সাহা। 

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোমতাজ উদ্দিন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট এর মহাপরিচালক খেনচান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক সই করেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম সভাপতিত্বে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম