Logo
Logo
×

অন্যান্য

গান গাইতে গিয়ে কুয়ায় পড়ে গিয়েছিলেন তথ্যমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ০৬:৩৩ পিএম

গান গাইতে গিয়ে কুয়ায় পড়ে গিয়েছিলেন তথ্যমন্ত্রী

ছোটবেলায় কুয়ার মধ্যে মাথা দিয়ে গান গাইতে গিয়ে সেই কুয়াতে পড়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। পরে তাকে পানি তোলার বালতি দিয়ে কুয়া থেকে উপরে তোলা হয়।

বৃহস্পতিবার তথ্য অধিদপ্তরে ‘সাবাস সোনার বাংলাদেশ’ শিরোনামে একটি গানের পোস্টারের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ছেলেবেলার এ ঘটনা জানান মন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, ‘একটি মজার ঘটনা আছে, হয়তো কেউ কেউ জানে না। আমার ছেলেবেলায় চট্টগ্রাম শহরে আমাদের যেখানে বাসা ছিল, একেবারে ছোটবেলায় সেখানে কুয়া ছিল, ঢাকা শহরেও তখন (কুয়া) ছিল। তো কুয়া থেকে পানি তোলা হতো। এখন আর ঢাকা শহরেও নাই, চট্টগ্রাম শহরেও নাই। সেই কুয়ার মধ্যে মাথা দিয়ে গান করতাম (কুয়ার মধ্যে শব্দ করলে তার প্রতিধ্বনি হয়)। একদিন এ রকম (কুয়ার মধ্যে) মাথা দিয়ে গান করতে গিয়ে কুয়ার মধ্যে পড়ে গিয়েছিলাম।’

তিনি বলেন, ‘ঘটনার সময় কেউ বাসায় ছিল না।  আমার বাবা আইনজীবী ছিলেন, তিনি তখন কোর্টে ছিলেন। আমার মা অসুস্থ, হাসপাতালে ছিলেন। বাসায় ১৭/১৮ বছরের একজন ছিল, সে পড়ার আওয়াজটা শুনেছে, কিছু একটা পড়ে গেছে। দৌড়ে এসে সে তখন যে বালতি দিয়ে পানি তোলা হয়- সেটা ফেলে; আমি তখন সেটা ধরে বসি, তখন সে টেনে তোলে।’

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘আমার মনে আছে এত উপর থেকে পড়ে একেবারে কুয়ার বালি টাচ করেছিলাম।’

নিজেকে গানের একজন ভালো শ্রোতা দাবি করে তিনি বলেন, মানুষ তো গান গায় কিন্তু গানের বিদগ্ধ শ্রোতাও তো দরকার আছে। আমি গানের একজন ভালো শ্রোতা, এজন্য বলছি আমি প্রতিদিন মোটামুটি গান শুনি এত ব্যস্ততার মধ্যেও। আমার পক্ষে তো সময় করে নেওয়া কঠিন হয়, রাতের বেলা গান শুনি ঘুমানোর আগে। আর যখন রাজনৈতিক অনুষ্ঠানে কোনো জায়গায় যাই গাড়িতে, এক ঘণ্টা, দুই ঘণ্টা, তিন ঘণ্টা তখন গান শুনি। আমার গান শেখার ইচ্ছা ছিল, শেখাটা হয়নি। গান শিখতে না পারার একটা বেদনা আছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম