Logo
Logo
×

অন্যান্য

মানসিক সমস্যায় ভুগছেন দেশের অর্ধেক মানুষ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২৩, ০৯:৩৬ পিএম

মানসিক সমস্যায় ভুগছেন দেশের অর্ধেক মানুষ

প্রতীকী ছবি

দেশের মোট জনগোষ্ঠীর প্রায় অর্ধেক কোনো না কোনো মানসিক সমস্যায় ভুগছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন, সার্জারি ও অ্যালাইড বিভাগে ভর্তি রোগীদের ওপর ‘সাইকিয়াট্রিক মরবিটিস অ্যান্ড অ্যাডমিটেড প্যাশেন্ট’ শীর্ষক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে শনিবার এক সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এ সময় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ভর্তি রোগীদের মধ্যে মানসিক রোগের এ হার দেখা গেছে।

গবেষণা ফলাফলে বলা হয়, সবার জন্য মানসিক চিকিৎসা নিশ্চিত করতে বিএসএমএমইউ’র মেডিসিন, সার্জারি ও অ্যালাইড বিভাগে ভর্তি রোগীদের ওপর এ গবেষণা পরিচালনা করে মনোরোগ বিদ্যা বিভাগ। ৩৪৭ জন ভর্তি রোগীর সঙ্গে কথা বলে গবেষণাপত্রটি তৈরি করা হয়েছে। ভর্তি রোগীর ৪৮ দশমিক ৪ শতাংশ মানসিক সমস্যায় ভুগছেন। বিভিন্ন বিভাগে ভর্তি মানসিক ডিজ অর্ডার রোগীর ৫৪ দশমিক ৮ শতাংশ পুরুষ ও ৪৫ দশমিক ২ শতাংশ নারী। ভর্তি ৫১ থেকে ৬৫ বছর বয়সি রোগীর মধ্যে ৩৩ দশমিক ৩ শতাংশ এবং ৩১ থেকে ৪০ বছর বয়সিদের মধ্যে ১৯ শতাংশ মানসিক রোগে আক্রান্ত। সবচেয়ে ভয়াবহ তথ্য হলো- বিভিন্ন বিভাগে ভর্তি রোগীর মধ্যে মাত্র ৩ দশমিক ৬ শতাংশ রোগীকে মনোরোগ বিদ্যা বিভাগে রেফার করা হয়েছে। মেডিসিন অনুষদে ভর্তি রোগীর ৫৫ দশমিক ৩ শতাংশ এবং সার্জারি অনুষদে ভর্তি রোগীর ৩৯ দশমিক ৩ শতাংশ মানসিক রোগে ভুগছেন।

গবেষণায় আরও দেখা যায়, রোগীদের মধ্যে ১৭ দশমিক ৩ শতাংশ বিভিন্ন রকম মানসিক রোগের ওষুধ সেবন করছেন। 

বিএসএমএমইউ’র পক্ষ থেকে বলা হয়, এ গবেষণা সব ধরনের মানসিক রোগে ভোগাদের উপযুক্ত সাইকিয়াট্রিক সেবা পেতে সহায়তা করবে। এছাড়া অন্যান্য বিভাগের চিকিৎসকদের মানসিক রোগীদের মনোরোগবিদ্যা বিভাগে রেফার করতেও উদ্বুদ্ধ করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম