Logo
Logo
×

অন্যান্য

‘চীনের উত্থান : উদ্বিগ্ন প্রতিবেশী’ বইয়ের মোড়ক উন্মোচন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:৪৩ পিএম

‘চীনের উত্থান : উদ্বিগ্ন প্রতিবেশী’ বইয়ের মোড়ক উন্মোচন

বীর মুক্তিযোদ্ধা বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক রচিত ‘চীনের উত্থান : উদ্বিগ্ন প্রতিবেশী’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন।

মুখ্য আলোচকের বত্তৃদ্ধতা করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন বইয়ের লেখক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মাদ আলী শিকদার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত প্রমুখ। 

অনুষ্ঠানে মুনতাসীর মামুন বলেন, চীন নমনীয় নয়। যে রাষ্ট্র বড় হবে তারাই আধিপত্য বিস্তার করতে চাইবে। এখন চীনের আধিপত্য বিস্তারের সময়। মিয়ানমারে চীন, রাশিয়া, ভারতসহ কেউ আমাদের সেরকম সাহায্য করছে না বলেও মন্তব্য করেন তিনি।

শাহরিয়ার কবির বলেন, অন্যান্য দেশের স্বাধীনতায় সহায়তা করলেও চীন বাংলাদেশের স্বাধীনতায় বিরোধিতা করেছিল। চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আমরা খাল কেটে কুমির ডেকে আনছি কীনা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্টদের দেখতে হবে।

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, কোনো দেশই নিজের সুবিধার বাইরে যায় না, কিন্তু চীন এই ব্যাপারে আরও বেশি একাট্টা। চীনের ঋণের ব্যাপারে সতর্ক থাকতে হবে, কারণ অনেক দেশ সর্বস্বান্ত হয়েছে।

মোহাম্মাদ আলী শিকদার বলেন, চীন নিজের শক্তিতে উত্থান করেছে। চীনকে আমরা উপেক্ষা করতে পারব না, তাই তাদের জানতে হবে। চীন যে প্রভাব বিস্তার করতে চাচ্ছেÑএতে সংঘাত অনিবার্য। এই অঞ্চলের দেশগুলোকে এই সংঘাত এড়াতে সচেষ্ট হতে হবে।

শ্যামল দত্ত বলেন, বইয়ের লেখক অসাধারণ একটি বিষয় সামনে এনেছেন। আমরা যারা সাংবাদিকতা করি আমাদের জন্য এই বইগুলো খুবই জরুরি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম