Logo
Logo
×

অন্যান্য

আগস্টে ২৭ রাজনৈতিক মামলায় আসামি ১২ হাজার

Icon

যুগান্তর ডেস্ক 

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩৯ পিএম

আগস্টে ২৭ রাজনৈতিক মামলায় আসামি ১২ হাজার

সারা দেশে বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে আগস্ট মাসে ২৭টি রাজনৈতিক মামলা হয়েছে। এসব মামলায় মোট আসামি ১২ হাজার ১২৮ জন। যেখানে ১ হাজার ৩৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আসামির সংখ্যা ১১ হাজার ৯৫। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অবজারভেশন রিপোর্ট অব বাংলাদেশ (এইচআরএসএস) শনিবার এ তথ্য প্রকাশ করেছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও নিজস্ব অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

সংস্থাটি বলেছে, আগস্ট মাসে দেশে মানবাধিকার পরিস্থিতি জুলাই মাসের তুলনায় অবনতি হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এক মাসে সহিংসতার ৭৪টি ঘটনায় কমপক্ষে ছয়জন নিহত এবং ৮৭৮ জন আহত হয়েছেন। হতাহতের বেশিরভাগ ঘটনা ঘটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্তর্কোন্দল ও বিএনপির সমাবেশকে কেন্দ্র করে হওয়া সংঘর্ষে।

এক মাসে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিএনপি-জামায়াতের ৪৯৪ জনসহ মোট ৫০১ জন রাজনৈতিক মামলায় গ্রেফতার হয়েছেন। বিরোধী দলের ১৪টি সভা আয়োজনে আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারি দলের নেতাকর্মীদের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। রাজনৈতিক সংঘর্ষে ৪৩৫ জন আহত ও সমাবেশ থেকে ৪৮ জনকে আটক করা হয়েছে। সেইসঙ্গে নির্বাচনি সহিংসতায় আহত হয়েছেন ৬ জন।

ওই প্রতিবেদনে দেশে সাংবাদিক নির্যাতনের চিত্রও তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, আগস্ট মাসে ২৪টি হামলায় ৩৮ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। এসব ঘটনায় অন্তত ২৩ জন আহত ও ১১ জনকে লাঞ্ছিত করা হয়েছে। এছাড়া তিনজনকে হুমকি দেওয়া এবং একজনকে গ্রেফতার করা হয়েছে। একই সময়ে ডিজিটাল নিরাপত্তা আইনের চারটি মামলায় তিনজনকে গ্রেফতার ও পাঁচজনকে আসামি করা হয়েছে। আর গণপিটুনির ১০টি ঘটনায় পাঁচজন নিহত এবং ১৩ জন আহত হয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম