Logo
Logo
×

অন্যান্য

প্রথম মাসে এডিপি বাস্তবায়ন ১.২৭ শতাংশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ১১:০৮ পিএম

প্রথম মাসে এডিপি বাস্তবায়ন ১.২৭ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ১ দশমিক ২৭ শতাংশ। এর আগে গত অর্থবছরের একই সময়ে বাস্তবায়ন হার ছিল শূন্য দশমিক ৯৬ শতাংশ। 

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। 

আইএমইডি সূত্র জানায়, চলতি অর্থবছর ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকার এডিপি হাতে নিয়েছে সরকার। এর মধ্যে প্রথম মাসেই মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে তিন হাজার ৪৮৯ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের দুই হাজার ১৪৫ কোটি, বৈদেশিক সহায়তার এক হাজার ১৩৩ কোটি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে ২১১ কোটি টাকা। 

গত কয়েক বছরের প্রথম মাসের এডিপির বাস্তবায়ন পর্যালোচনা করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরের জুলাই মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ১ দশমিক ১৪ শতাংশ। এ সময় ব্যয় হয় দুই হাজার ৬৯৩ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে বাস্তবায়ন হয় ১ দশমিক ৫২ শতাংশ, ওই সময় ব্যয় হয়েছিল তিন হাজার ২৫৪ কোটি টাকা। এ ছাড়া ২০১৯-২০ অর্থবছরে এক মাসে এডিপি বাস্তবায়ন হয়েছিল ১ দশমিক ৮৪ শতাংশ। সে সময় ব্যয় হয়েছিল তিন হাজার ৯৫১ কোটি টাকা। 

এদিকে প্রথম মাসে এক টাকাও খরচ করতে পারেনি অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, বাংলাদেশ সরকারি কর্মকমিশন, আইন ও বিচার বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। 

এ ছাড়া ১ শতাংশেরও কম এডিপি বাস্তবায়ন করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ, জনপ্রশাসন, খাদ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। 

অপরদিকে এডিপি বাস্তবায়নে সব থেকে এগিয়ে আছে সুরক্ষা সেবা বিভাগ। এখন পর্যন্ত বাস্তবায়ন মোট বরাদ্দের ১৪ দশমিক ২০ শতাংশ। দ্বিতীয় অবস্থানে সংসদ বিষয়ক বিভাগ ৫ দশমিক ৯২ শতাংশ এবং তৃতীয় অবস্থানে জাতীয় সংসদ সচিবালয় ৫ শতাংশ। এছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এডিপি বাস্তবায়ন করেছে ৪ দশমিক ৩৫ শতাংশ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম