Logo
Logo
×

অন্যান্য

তারেকের সাজার বিষয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়নি: আইনমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৭:১০ পিএম

তারেকের সাজার বিষয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়নি: আইনমন্ত্রী

বিভিন্ন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাজার বিষয়ে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের মন্ত্রী একথা জানান। এর আগে আইনমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন ব্রিটিশ হাইকমিশনার। তিন মাস আগে রবার্ট ডিকসনের স্থলাভিষিক্ত হন সারাহ কুক। 

গতকাল (বুধবার) অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের দায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর এবং তাকে সহায়তা করার জন্য তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মো. আসাদুজ্জামানের আদালত।এ ছাড়া রায়ে তারেক রহমানকে ৩ কোটি টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। এই অর্থ অনাদায়ে আরও তিন মাস সাজা ভোগ করতে হবে তাকে। আর জোবাইদাকে ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এই টাকা অনাদায়ে তাকেও আরও এক মাস সাজা ভোগ করতে হবে।

এ নিয়ে ৫টি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে সাজার রায় হয়েছে। গত প্রায় ১৫ বছর ধরে পরিবার নিয়ে যুক্তরাজ্যে অবস্থান করছেন তিনি।

বুধবার সাজার রায় ঘোষণার পরই তারেক রহমানকে দেশে ফেরানোর বিষয়টি আলোচনায় আসে। রায় ঘোষণা হওয়ার পর তাকে দেশে ফেরানোর বিষয়ে সরকারের দুইজন মন্ত্রী বক্তব্য দিয়েছেন। বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আদালতের নির্দেশনা পেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফেরাতে সরকার উদ্যোগ নেবে। আজ (বৃহস্পতিবার) তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, পাঁচ মামলায় সাজার রায় মাথায় নিয়ে লন্ডনে বসবাসরত তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করতে ব্রিটিশ সরকারের সঙ্গে ‘আলাপ-আলোচনা চলছে’।

এদিকে আজ আইনমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে তার দপ্তরে গিয়ে সাক্ষাৎ করেছেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। সাক্ষাৎ শেষে মন্ত্রী ব্রিফিংয়ে এলে তারেক রহমানের সাজার বিষয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে কিনা- জানতে চান সাংবাদিকরা।

জবাবে তারেক রহমানের সাজার বিষয়ে কোনো কথা হয়নি জানিয়ে আইনমন্ত্রী বলেন, সারাহ কুক বাংলাদেশে ব্রিটিশ দূত হিসেবে যোগ দেওয়ার পর আমার সঙ্গে এটিই তার প্রথম সাক্ষাৎ। তিনি যখন এখানে ডিএফআইডির প্রধান ছিলেন (২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট-ডিএফআইডির বাংলাদেশ কার্যালয়) তখন আমার সঙ্গে তার পরিচয় ছিল। এটি তার রুটিন সাক্ষাৎ। হাইকমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রায় সবার সঙ্গেই দেখা করছেন। এরই ধারাবাহিকতায় আমার সঙ্গে তিনি দেখা করেছেন।

আনিসুল হক বলেন, আমরা বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে তার আগের এরিয়া (ডিএফআইডি) নিয়ে কথাবার্তা বলেছি। তিনি বাংলাদেশে ফিরে আসতে পেরে অত্যন্ত খুশি। নিজেই সেটা জানিয়েছেন। বলেছেন- তিনি বাংলাদেশের উন্নয়নের দিকে লক্ষ্য রাখবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম