Logo
Logo
×

অন্যান্য

নাগরিকের তথ্য ফাঁস: আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে দায়ী প্রতিষ্ঠান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ জুলাই ২০২৩, ১০:০৮ পিএম

নাগরিকের তথ্য ফাঁস: আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে দায়ী প্রতিষ্ঠান

প্রতীকী ছবি

দেশের বিপুলসংখ্যক নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁসের কারণ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি। সাত সদস্যবিশিষ্ট কমিটি ইতোমধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। এ প্রতিবেদনসহ সংশ্লিষ্টদের নিয়ে সোমবার বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সরকারের গুরুত্বপূর্ণ ২৯টি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার পাশাপাশি দায়ী প্রতিষ্ঠানকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে। 

শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। 

হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এবং বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) যৌথভাবে ‘বিপিও সামিট-২০২৩’ এর আয়োজন করে। এর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী পলক জানান, এ সংক্রান্ত কমিটি বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। 

তিনি বলেন- প্রতিবেদন পড়ে, বুঝে, বিচার বিশ্লেষণ করে আমাদের সুপারিশ, অভিমত বা সিদ্ধান্তগুলো জানাব। এ কারণে সোমবার বৈঠক আহ্বান করা হয়েছে। সব ক্রিটিক্যাল ইনফ্রাস্ট্রাকচার এবং আমাদের দায়িত্বশীল প্রতিষ্ঠান নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত জানাতে পারব। 

পলক আরও বলেন, দায়িত্বে উদাসীনতায় জন্মনিবন্ধন ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে। যে প্রতিষ্ঠান থেকে ডাটাগুলো ফাঁস হয়েছে তাদেরও আমরা ডাকব। আত্মপক্ষ সমর্থনে তাদেরও ব্যাখ্যা দেওয়ার সুযোগ থাকবে।

প্রসঙ্গত, তথ্যপ্রযুক্তিভিত্তিক মার্কিন অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ ৭ জুলাই এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশে একটি সরকারি সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে লাখ লাখ মানুষের তথ্য ফাঁস হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ১০ জুলাই দুটি কমিটি গঠন করা হয়। এর মধ্যে ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালককে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। আরেকটা ছিল ভবিষ্যৎ করণীয় নির্ধারণে কমিটি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম