Logo
Logo
×

অন্যান্য

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির অভিযান, ১৭ ভবন মালিকের বিরুদ্ধে মামলা জরিমানা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ জুলাই ২০২৩, ১০:২৭ পিএম

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির অভিযান, ১৭ ভবন মালিকের বিরুদ্ধে মামলা জরিমানা

মাসব্যাপী বিশেষ মশক নিধন অভিযানের প্রথম দিনে বিভিন্ন স্থাপনায় এডিসের লার্ভা পাওয়ায় ভবন মালিকদের বিরুদ্ধে ১৭টি মামলায় মোট ১৪ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। 

শনিবার ডিএনসিসির ১০টি অঞ্চলেই আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ একযোগে এই অভিযান পরিচালনা করেন।

শনিবার সকালে রাজধানীর মোহাম্মদপুরে আকস্মিক পরিদর্শনে যান ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। মেয়রের সঙ্গে অভিযান পরিচালনা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির উদ্দিন মাহমুদ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান। মেয়র জাপান গার্ডেন সিটিসহ কয়েকটি বহুতল ভবনের বেজমেন্ট ঘুরে দেখেন। এর মধ্যে বেশ কয়েকটি ভবনের বেজমেন্টে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। 

মেয়র বলেন, জাপান গার্ডেন সিটি একটি অভিজাত এলাকা। এখানে কর্তৃপক্ষ সার্ভিস চার্জ নেন। তারা ইলেকশন করেন। অথচ এখানে মশার চাষ হচ্ছে। এটি অত্যন্ত দুঃখজনক। যে পরিমাণ মশা এখানে আছে, তাতে জাপান গার্ডেনের নাম চেঞ্জ করে মসকিটো বা লার্ভা গার্ডেন রাখা দরকার। এখানে ২৩টি ভবনে কয়েক হাজার মানুষ বাস করেন। অথচ প্রতিটি ভবনে যে পরিমাণ লার্ভা, তাতে জাপান গার্ডেন সিটি মৃত্যুকূপে পরিণত হয়েছে।

আতিকুল ইসলাম বলেন, ভবনের ভেতরে জমা পানি সিটি করপোরেশন পরিষ্কার করবে না। এসব ভবনে আমাদের কর্মীরা ঢুকতে পারে না। শুধু এই এলাকা নয়, ঢাকার অনেক ভবনে, বাড়িতে আমাদের কর্মীদের ঢুকতে বাধা দেওয়া হয়। অন্য জায়গার চেয়ে বাসাবাড়ির ভেতরে জমে থাকা পানিতে এডিসের লার্ভা বেশি জন্মে। তাই ভবনের ভেতরের পরিবেশ পরিষ্কার রাখার দায়িত্ব ভবন মালিককেই নিতে হবে।

এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, বর্ষা মৌসুমের আগে থেকেই আমরা মশা নিধনে মাঠে কাজ করছি৷ নিয়মিত লার্ভিসাইডিং ও এডিসের প্রজননস্থল ধ্বংসের পাশাপাশি ডেঙ্গু নিয়ন্ত্রণে ওয়ার্ডে ওয়ার্ডে সচেতনতামূলক প্রচারাভিযান পরিচালনা করছি। কিন্তু সিটি করপোরেশনের একার পক্ষে ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্ভব নয়। বাসাবাড়ির ভেতরে লার্ভার দায়িত্ব আমাদের কর্মীরা নেবে না।

লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাসির উদ্দিন মাহমুদ এবং মো. মাহবুব হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জাপান গার্ডেন সিটি কর্তৃপক্ষকে ৫ লাখ টাকা, পিসিকালচার হাউজিংয়ে নির্মাণাধীন ভবনে ৫ লাখ টাকা ও অন্য তিনটি ভবনে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেন। জাপান গার্ডেন সিটি পরিদর্শন শেষ করে মেয়র মোহাম্মদপুরের শেখেরটেক পিসিকালচার হাউজিং, আদাবর ও শ্যামলীর কয়েকটি নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন।

এ ছাড়াও অঞ্চল-১ ও ৭ এর আওতাধীন উত্তরায় অভিযান পরিচালনাকালে ২টি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় পৃথক মামলায় ২ লাখ টাকা জরিমানা করা হয়।
অঞ্চল-৯ এর আওতাধীন নুরের চালা এলাকা এবং অঞ্চল ১০ এর আওতাধীন আফতাবনগর এলাকায় অভিযান চালানো হয়। নুরের চালায় ২টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ২ মামলায় ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া আফতাবনগরে দুটি বাড়ি অভিযান চালিয়ে নিয়মিত মামলা করা হয়েছে। ডিএনসিসির অঞ্চল-৬ এর আওতাধীন এলাকায় অভিযান চালিয়ে ৮টি মামলায় ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। 

ডিএনসিসির বিভিন্ন এলাকায় মশক নিধন অভিযানে অংশ নেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম শফিকুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহম্মদ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এসএম শরিফ-উল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ আনিসুর রহমান, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম