Logo
Logo
×

অন্যান্য

শুনানি শেষ হওয়ার পর সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্ত: ইসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ মে ২০২৩, ১০:২৮ পিএম

শুনানি শেষ হওয়ার পর সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের সিদ্ধান্ত: ইসি

সংসদীয় আসনের খসড়া সীমানার ওপর জমা হওয়া আবেদনের শুনানি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। শুনানির প্রথম দিন বুধবার ১৩টি সংসদীয় আসনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। 

এদিন চাঁদপুর জেলার সংসদীয় আসনের সীমানা পরিবর্তনের আবেদন করেও কেউ শুনানিতে অংশ নেননি। বাকি আসনগুলোর পক্ষে-বিপক্ষে আবেদনের ওপর শুনানি হলেও নির্বাচন কমিশন তাদের সিদ্ধান্ত জানায়নি। ইসি জানিয়েছে, চার দিনের শুনানি শেষ হওয়ার পর কমিশন চূড়ান্ত সীমানা প্রকাশ করবে।

বুধবার নির্বাচন ভবনে রুদ্ধদ্বার এ শুনানি অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং চার কমিশনার এ শুনানি করেন। এতে ব্রাহ্মণবাড়িয়া-৫, কুমিল্লা-১, ২, ৮, ৯ ও ১০ এবং নোয়াখালী-১ ও ২ আসনের ওপর শুনানি হয়। কুমিল্লা-১ ও ২ আসনের শুনানি নিয়ে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষও হয়। 

সংসদীয় আসনের সীমানার ওপর শুনানি নিয়ে বুধবার সাংবাদিকদের ব্রিফ করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেন, যেসব আসনের ওপর আবেদন জমা পড়েছে, কমিশন তা সবই শুনবেন। শুনানিতে যেসব তথ্য-উপাত্ত আসছে, সেটিকে কমিশন বিশ্লেষণ করবেন। এ সংক্রান্ত ইসির একটি নীতিমালা আছে, যেমন প্রশাসনিক অখণ্ডতা, ভৌগোলিক অখণ্ডতা, জনসংখ্যা, ভোটার সংখ্যা, অন্যান্য পারিপার্শ্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন এবং সেটা গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেবেন। জুলাইয়ের মধ্যে এটা শেষ করার কথা রয়েছে।

৩৮টি আসনের সীমানা নিয়ে ইসিতে ১৮৬টি আবেদন পড়ে। বুধবার কুমিল্লা অঞ্চলের আবেদনগুলোর শুনানি হলো। ৭ মে রাজশাহী ও সিরাজগঞ্জের আপত্তিগুলোর শুনানি হবে। ময়মনসিংহ, ফরিদপুর ও ঢাকা অঞ্চলের সীমানার ওপর আবেদনের শুনানি হবে ১১ মে। আর বরিশাল, খুলনা এবং চট্টগ্রাম অঞ্চলের আবেদনগুলোর শুনানি হবে ১৪ মে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম