Logo
Logo
×

অন্যান্য

জলবায়ু প্রভাবের তথ্য জানাবে আইসিডিডিআরবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৪ পিএম

জলবায়ু প্রভাবের তথ্য জানাবে আইসিডিডিআরবি

দেশে জনস্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবের গুরুত্বপূর্ণ সব তথ্য জানাবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) নতুন ওয়েবসাইট। যেটি জলবায়ু পরিবর্তন এবং জনস্বাস্থ্যবিষয়ক সর্বশেষ তথ্য-উপাত্ত ও গবেষণালব্ধ ফলাফলের জন্য একটি ওয়ান-স্টপ রিসোর্স হিসেবে কাজ করবে। 

ইউএসএআইডির রিসার্চ ফর ডিসিশন মেকারস (আরডিএম) ও ডেটা ফর ইমপ্যাক্টের (D4I) সহায়তায় ওয়েবসাইটটি চালু করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে আইসিডিডিআর,বির সেমিনার কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ওয়েবভিত্তিক প্ল্যাটফর্ম https://cch.icddrb.org/ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে আইসিডিডিআর,বির ইমেরিটাস সায়েন্টিস্ট এবং প্রকল্প প্রধান ড. পিটার কিম স্ট্রিটফিল্ড জলবায়ু পরিবর্তন কিভাবে বিশ্ব স্বাস্থ্য তথা জনগোষ্ঠীকে প্রভাবিত করছে, সে সম্পর্কে তথ্য উপস্থাপনা করেন। তিনি বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ও আবহাওয়া সম্পর্কিত তথ্যের ঘাটতির বিষয়ে জোর দেন। এই বিষয় সংশ্লিষ্ট বাস্তবসম্মত ও রিয়েল-টাইম তথ্য-উপাত্ত খুঁজে পাওয়া বেশ কঠিন বলে জানান।

অনুষ্ঠানে এই প্রকল্পের গবেষণা কর্মকর্তা তানভীর আহমেদ আইসিডিডিআর,বি ওয়েবসাইটের গঠন, বৈশিষ্ট্য ও কার্যকারিতা প্রদর্শন করেন। পাশাপাশি স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, তাপমাত্রা, আর্দ্রতা এবং বায়ু-প্রবাহের গুণগতমানের রিয়েল-টাইম তথ্য প্রদানের সক্ষমতা প্রদর্শন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার বায়ুর গুণগতমান, তাপমাত্রা এবং আর্দ্রতা পরিমাপের জন্য একটি স্বয়ংক্রিয় যন্ত্র আইসিডিডিআর,বির মহাখালী দপ্তরে বসানো হয়েছে। এটি প্রতি ঘণ্টার রিয়েল-টাইম তথ্য-উপাত্ত প্রদান করছে।

অনুষ্ঠানে আরও জানানো হয় ওয়েবসাইটটি বাংলাদেশের স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত তথ্য এবং সরঞ্জাম সম্পর্কিত ধারণা প্রদান করবে। যার মধ্যে ভেক্টর বাহিত রোগ, ভাপ-প্রবাহ, তাপমাত্রার চাপ, বায়ু দূষণ এবং খাদ্য নিরাপত্তার তথ্য অন্যতম। এরই ধারাবাহিকতায় এটি জলবায়ু বিপর্যয়- যেমন ঘূর্ণিঝড়, বন্যা ও খরা, স্থানীয় এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত কারণগুলোর তথ্য জানাবে। যেমন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, বায়ুমণ্ডলীয় কার্বন-ডাই-অক্সাইড, বৈশ্বিক উষ্ণতা, গ্রিনহাউস গ্যাস নির্গমন, এল-নিনো/লা-নিনা, ইন্ডিয়ান ওশান ডাইপোল ইত্যাদি বিষয়ক তথ্য-উপাত্ত।

অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা, বিজ্ঞানী, গবেষক এবং প্রোগ্রাম বাস্তবায়নকারীরা এই ওয়েবসাইটের গুরুত্ব এবং ভবিষ্যতে এটিকে আরও কিভাবে তথ্যবহুল ও ব্যবহার উপযোগী করা যায় সে সম্পর্কে আলোচনা করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইসিডিডিআর,বির ইমেরিটাস সায়েন্টিস্ট ড. পিটার কিম স্ট্রিটফিল্ড। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রকল্পের গবেষণা কর্মকতা, এইচএসসিএসডি, তানভীর আহমেদ, আইসিডিডিআর,বির জ্যেষ্ঠ পরিচালক (এমসিএইচডি) ড. শামস আল আরিফিন, ডাটা ফর ইমপ্যক্টের কান্ট্রি লিড ড. মিজানুর রহমান, নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশন স্পেশালিস্ট, (ডাটা ফর ইমপ্যাক্ট) সুস্মিতা খান এবং ইউএসএআইডির প্রতিনিধিরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম