Logo
Logo
×

অন্যান্য

তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের প্রস্তাব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৮ পিএম

তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের প্রস্তাব

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত প্রতিপালনে (২০২৩-২৪) অর্থবছরে ৬৫ হাজার কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আদায় করতে হবে সরকারকে। এ ক্ষেত্রে শুধু তামাক পণ্য থেকে অতিরিক্ত ৯৬০০ কোটি টাকা আদায় সম্ভব। এ জন্য অ্যাড ভ্যালোরাম পদ্ধতি বাদ দিয়ে তামাক পণ্যের ওপর সুনির্দিষ্ট করারোপ করতে হবে। 

রোববার প্রাক-বাজেট আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এ প্রস্তাব দিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। 

ওই প্রস্তাবের পর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, অ্যাড ভ্যালোরাম পদ্ধতি তুলে দেওয়ার প্রস্তাবটি ভালো। এটি আমি অনেক দিন ধরে ভাবছি। প্রস্তাবগুলো যুক্তিসঙ্গত হলে পর্যালোচনা করা হবে।

এনবিআর সম্মেলন কক্ষে ২০২৩-২৪ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় আত্মার প্রস্তাবে আরও বলা হয়, সুনির্দিষ্ট কর আরোপ করা হলে অতিরিক্ত রাজস্ব আয়ের পাশাপাশি ৪ লাখ ৮৮ হাজার প্রাপ্তবয়স্ক এবং ৪ লাখ ৯২ হাজার তরুণ জনগোষ্ঠীর অকাল মৃত্যু রোধ সম্ভব হবে। 

প্রস্তাবে আরও বলা হয়, আসন্ন বাজেটে নিম্নস্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৫৫ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ৩৫.৭৫ টাকা, মধ্যম স্তরে ১০ শলাকার খুচরা মূল্য ৭০ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ৪৫.৫০ টাকা এবং উচ্চ স্তরে ১০ শলাকার খুচরা মূল্য ১২০ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ৭৮ টাকা এবং প্রিমিয়াম স্তরে প্রতি ১০ শলাকার খুচরা মূল্য ১৫০ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ৯৭.৫০ টাকা আরোপ করার কথা বলা হয়। 

এ ছাড়া ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ২৫ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ১১.২৫ টাকা এবং ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ২০ টাকা ও সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ৯ টাকা আরোপের প্রস্তাব করা হয়। 

জর্দা প্রতি ১০ গ্রামের খুচরা মূল্য ৪৫ টাকা, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ২৭ টাকা, প্রতি ১০ গ্রাম গুলের খুচরা মূল্য ২৫ টাকা ও সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক ১ টাকা আরোপের প্রস্তাব করা হয়। পাশাপাশি সব তামাক পণ্যের খুচরা মূল্যের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং ১ শতাংশ স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ বহাল রাখার কথা বলা হয়। 

ওই বৈঠকে আত্মা’র প্রতিনিধি হিসাবে অংশ নিয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক সুকান্ত গুপ্ত অলোক, আত্মার কনভেনর এবং চিফ ক্রাইম করেসপন্ডেন্ট, বিডিনিউজ২৪.কম মর্তুজা হায়দার লিটন, এবং আত্মার কো-কনভেনর গ্রিন টিভির নির্বাহী পরিচালক নাদিরা কিরণ, আত্মার কো-কনভেনর ও ফাইন্সিয়াল এক্সপ্রেস এর বিশেষ প্রতিনিধি দৌলত আক্তার মালা এবং আত্মার কো-কনভেনর দৈনিক যুগান্তরের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম