Logo
Logo
×

জাতীয়

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে দেশব্যাপী শোক পালিত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৪:৪০ পিএম

কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে দেশব্যাপী শোক পালিত

সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে আন্দোলনকে ঘিরে সৃষ্ট সহিংসতায় নিহতদের স্মরণে মঙ্গলবার (৩০ জুলাই) দেশব্যাপী একদিনের শোক পালন করা হচ্ছে। এদিন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে কার্যালয়ে উপস্থিত হয়েছেন। দেশের সব মসজিদে দোয়া-মোনাজাতের আয়োজন করা হচ্ছে। মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হচ্ছে।

সকালে বাংলাদেশ সচিবালয় ঘুরে দেখা গেছে, সব কর্মকর্তা-কর্মচারীরাই কালো ব্যাজ ধারণ করে তাদের দায়িত্ব পালন করছেন। এমনকি সচিবালয়ের ফটকে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও পোশাকে কালো ব্যাজ পরেছেন। 

সংশ্লিষ্টরা বলছেন, মঙ্গলবার সকাল ৯টা থেকে অফিস শুরু হয়েছে। অনেকেই কালো ব্যাজ সংগ্রহ করতে পারেননি। তাই সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের উদ্যোগে সবার জন্য দর্শনীয় জায়গায় কালো ব্যাজ রাখা হয়েছে। সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা ব্যাজ পরেই তাদের কার্যক্রম শুরু করেছেন।

সচিবালয়ের মূল ফটকে দায়িত্বরত পুলিশ কর্মকর্তা মো. মাইনুদ্দিন জানান, সরকারি সিদ্ধান্ত মোতাবেক আমরা সকাল থেকেই কালো ব্যাজ ধারণ করে দায়িত্ব পালন করছি।

বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী নিহতদের স্মরণে দিনব্যাপী শোক পালন চলছে। কর্মসূচির অংশ হিসেবে সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারী কালো ব্যাজ ধারণ করে দায়িত্ব পালন করছেন।  মঙ্গলবার বেলা ৩টা পর্যন্ত অফিস চলবে। তবে আমরা দিনের পুরোটা সময়ই এই কালো ব্যাজ ধারণ করে কর্মসূচিতে একাত্ম থাকব।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি সব মন্ত্রণালয়ের সচিবরাও উপস্থিত ছিলেন।

বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, আজকের (সোমবার) বৈঠকে নিহত ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, কোটা আন্দোলন নিয়ে যে পরিস্থিতি হয়েছিল, বৈঠকে সে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান একটি প্রতিবেদন উপস্থাপন করেন। পরে এ নিয়ে আলোচনা হয়। সেই আলোচনার ভিত্তিতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং আগামীকাল (মঙ্গলবার) দেশব্যাপী শোক পালনের সিদ্ধান্ত হয়।

গত রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাম্প্রতিক সহিংসতায় ১৪৭ জনের মৃত্যুর তথ্য জানান। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, স্বরাষ্ট্রমন্ত্রী রোববার ১৪৭ জনের মৃত্যুর কথা বলেছিলেন, আরও তিনজন যোগ হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা ১৫০। তবে বিভিন্ন গণমাধ্যমে তথ্য অনুযায়ী, নিহতের এই সংখ্যা ২ শতাধিক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম