Logo
Logo
×

মোবাইল

আইফোনে মোবাইল ডেটা ব্যবহারে খরচ কমানোর সহজ নিয়ম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৪ পিএম

আইফোনে মোবাইল ডেটা ব্যবহারে খরচ কমানোর সহজ নিয়ম

ফাইল ছবি

নানা কারণেই ওয়াইফাই সংযোগ নাগালের বাইরে থাকতে পারে। বিশেষ করে ভ্রমণের সময় ওয়াইফাই ব্যবহারের সুযোগ কম। এমন হলে ভরসার জায়গা হলো মোবাইল ডেটা প্যাকেজ। আইফোনে মোবাইল ডেটা ব্যবহারে খরচ কমাতে সহজ নিয়মও আছে; যা নিয়ে নির্দেশনামূলক প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তি সাইট হাও-টু গিক।


লো ডেটা মোড চালু করুন: ডেটা ব্যবহার কমাতে চাইলে ‘লো ডেটা মোড’ চালু করে নিন। এটি যেভাবে চালু করবেন-প্রথমে সেটিংস অ্যাপে যান। এরপর ‘সেলুলার’ অপশনটি বেছে নিন, সেখান থেকে ‘সেলুলার ডেটা অপশনস’ এ চাপুন। পরের পেইজে ‘লো ডেটা মোড’-এর অপশন পাবেন। সেটি চালু করলেই হয়ে যাবে। এ মোড স্বয়ংক্রিয়ভাবে ডেটা ব্যবহার কমানোর পাশাপাশি আইওএস ও আইফোনের এমন সব ফিচার বন্ধ করে যেগুলো অনেক বেশি ডেটা খরচ করে। 


ভিডিও স্ট্রিমিং: ডেটা খরচ করে এমন ফিচারের মধ্যে অন্যতম ভিডিও স্ট্রিম। বিশেষ করে বর্তমানে যখন উঁচু রেজুলেশনে ভিডিও স্ট্রিম করা যায়। মোবাইল ডেটা বাঁচাতে চাইলে ওয়াইফাই ছাড়া ভিডিও স্ট্রিম না করাই ভালো। 

খুব বেশি দরকার হলে চেষ্টা করুন ভিডিও রেজুলেশন একেবারে কমিয়ে নিতে। ৭২০পি ব্যবহার করলে যে মোবাইল ডেটার দরকার হয় ২৪০পি-এর বেলায় তার অনেক কম ডেটা প্রয়োজন। ফলে রেজুলেশন যত কম রাখবেন তত কম ডেটা খরচ হবে।

সংগীত স্ট্রিমিং: অনলাইনে সংগীত বা গান শোনার ক্ষেত্রে তেমন ডেটা দরকার না হলেও, ডেটার একটি বড় অংশ এখানে যেতে পারে। বিশেষ করে ব্যবহারকারী সংগীতপ্রেমী হলে। বেশিরভাগ সময় পছন্দের সব গান অফলাইনে ডাউনলোড করা থাকতে পারে। তবে কেউ ওয়াইফাই সংযোগ ছাড়া গান স্ট্রিম করতে চাইলে ভিডিওর মতো স্ট্রিমিংয়ের মান কিছুটা কমিয়ে নিন।

কিভাবে এটি করবেন তা নির্ভর করে গান স্ট্রিম করা অ্যাপের ওপর। স্পটিফাই ব্যবহার করলে, অ্যাপের ওপরের ডানদিকে সেটিংস আইকনে চাপুন ও ‘ডেটা সেভার’ অপশনটি বেছে নিন।

অ্যাপল মিউজিক ব্যবহার করলে, প্রথমে আইফোনের সেটিংস অ্যাপে যেতে হবে। এরপর ‘মিউজিক’ অপশন বেছে নিন, ‘অডিও কোয়ালিটি’ বেছে নিন। এরপর ‘সেলুলার স্ট্রিমিং’ অপশনে গিয়ে ‘হাই এফিশিয়েন্সি’ অপশনটি বেছে নিন। এখানে ‘নান’ অপশন বেছে নিলে মোবাইল ডেটা ব্যবহার করে আর স্ট্রিম করা যাবে না। 

‘ওয়াইফাই অ্যাসিস্ট’ ফিচার বন্ধ করুন: ওয়াইফাই অ্যাসিস্ট হলো এমন এক ফিচার যা ওয়াইফাই নেটওয়ার্ক খারাপ থাকলে স্বয়ংক্রিয়ভাবেই আইফোন সেলুলার ডেটা চালু হবে। এটি চালু থাকলে, ওয়াইফাই সংযোগ থাকা অবস্থাতেই অনেক সময় ফোনের ডেটা অজান্তেই খরচ হয়ে যেতে পারে। 

প্রথমে আইফোনের সেটিংস অ্যাপে গিয়ে, ‘সেলুলার’ অপশনে যান। এরপর এ মেনুর একেবারে নিচে স্ক্রল করুন। সেখানে ওয়াইফাই অ্যাসিস্ট অপশন দেখবেন, এটি বন্ধ করুন।

জরুরি কাজের ক্ষেত্রে এ ফিচার অনেকসময় কাজের হতে পারে। তাই প্রয়োজন মনে করলে আবার চালু করে নিন।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকুন: ভ্রমণের সময়ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করার প্রয়োজন হতে পারে। তবে সোশ্যাল মিডিয়া ব্যবহারে প্রচুর ডেটা খরচ হয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে থাকা সব ভিডিও, জিফ ফাইল, ছবি ও অন্যান্য মিডিয়া লোড হতে অনেকটা ডেটা খরচ হয়। ফলে মোবাইল ডেটা বাঁচাতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো এড়িয়ে চলাই ভালো। 

এরপরও কেউ ব্যবহার করতে চাইলে, সোশ্যাল মিডিয়ার অটোপ্লে ফিচারটি বন্ধ করে নিন। এতে স্বয়ংক্রিয়ভাবে ভিডিও চালু হবে না এবং ডেটা খরচ হবে না।

ডেটা সংরক্ষণের সবচেয়ে ভালো পদ্ধতি হলো- আইফোন যতটা সম্ভব কম ব্যবহার করা। শুধু মনে রাখবেন, বেশিরভাগ অ্যাপের স্বয়ংক্রিয় সব ফিচার বন্ধ করলেই ডিভাইসের অনেকটা ডেটা বেচে যেতে পারে বলে প্রতিবেদনে লিখেছে হাও-টু গিক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম