Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

হাসান নাসরুল্লাহর সঙ্গে নিহত হয়েছেন ইরানের শীর্ষ জেনারেল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫০ এএম

হাসান নাসরুল্লাহর সঙ্গে নিহত হয়েছেন ইরানের শীর্ষ জেনারেল

লেবাননে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর অবস্থান লক্ষ্য করে চালানো বিমান হামলায় ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ডের এক শীর্ষ জেনারেল নিহত হয়েছেন। বৈরুতে নাসরুল্লাহর সঙ্গে থাকায় ঘটনাস্থলে তিনিও নিহত হন।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার এ খবর দিয়েছে আল আরাবিয়াহ।

প্রতিবেদনে বলা হয়, যে হামলায় নাসরুল্লাহ নিহত হয়েছেন, এই অভিযানে ইরানের এক জেনারেল মারা গেছেন। ৫৮ বছর বয়সি নিহত ওই জেনারেলের নাম আব্বাস নিলফোরুশান।  

সাম্প্রতিক সময়ে ঘোষিত মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে পশ্চিমাদের সাথে আলোচনা করতে চেয়েছিল ইরান। ঠিক সে সময় তাদের বিশ্বস্ত মিত্র হাসান নাসরুল্লাহ এবং এক শীর্ষ জেনারেলকে হারালো তেহরান।  

এতে মনে করা হচ্ছে, গাজা উপত্যকায় প্রায় বছরব্যাপী ইসরাইল-হামাস মধ্যকার চলমান সংকট আরো গভীর হওয়ার প্রান্তে। কারণ এই দুই মৃত্যু ইরানকে প্রতিক্রিয়া জানাতে আরও চাপ সৃষ্টি করেছে।

ইরানের বিচার বিভাগের উপপ্রধান আহমেদ রেজা পোর খাগানও নিলফোরুশানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। অন্যদিকে নিহত জেনারেল ‘লেবাননের জনগণের কাছে অতিথি’ বলে বর্ণনা করেছেন, রাষ্ট্র-চালিত সংবাদ সংস্থা ইরনা।

খাগান আরও বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী ইরানের প্রতিশোধ নেওয়ার অধিকার রয়েছে।

ইসরাইলের বিরুদ্ধে ইরান সরাসরি যুদ্ধে না গিয়ে প্রক্সি নীতি গ্রহণ করে আসছে। হিজবুল্লাহকে বছরের পর বছর ধরে প্রশিক্ষণ এবং অস্ত্র সরবরাহ করে আসছে তেহরান। নিজেদের মাটিতে হামাস নেতা ইসমাইল হানিয়ার মৃত্যুর প্রতিশোধ এখনো নিতে পারেনি মাসুদ পেজেকশিয়ান সরকার।  এরমধ্যে হাসান নাসরুল্লাহর মৃত্যু তাদের গভীর সংকটে ফেলেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম