Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

পশ্চিমাদের নীরবতায় লেবাননে ইসরাইলি গণহত্যা: এরদোগান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪২ পিএম

পশ্চিমাদের নীরবতায় লেবাননে ইসরাইলি গণহত্যা: এরদোগান

ইসরাইলের সঙ্গে লেবাননের ক্রমবর্ধমান উত্তেজনা বাড়তে থাকায় পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোগান।  তার মতে, লেবাননে ইসরাইলের গণহত্যা ততক্ষণ পর্যন্ত অব্যাহত থাকবে যতক্ষণ পশ্চিমারা নীরব থাকবে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে টাইমস অব ইসরাইল।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের ধ্বংসাত্মক সামরিক অভিযানের তীব্র সমালোচনা করে আসছে তুরস্ক। একইসঙ্গে লেবাননেও ইসরাইলি হামলার সমালোচনা জানিয়ে আসছে দেশটি।

জাতিসংঘের সাধারণ অধিবেশন শেষে নিউইয়র্কে তুর্কি সাংবাদিকদের সাথে কথা বলার সময় এরদোগান বলেন, ‘লেবাননে ইসরাইলের বিমান হামলা প্রমাণ করে যে তারা গাজার যুদ্ধকে বৃহত্তর অঞ্চলে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে, জাতিসংঘ এটি থামাতে শক্তিহীন’।

এরদোগান আরো বলেন, ‘যেহেতু বিশ্ব নীরব এবং পশ্চিমা দেশগুলো ইসরাইলি নেতৃত্বকে অস্ত্র সহায়তা দেয়, এই গণহত্যাগুলো দুঃখজনকভাবে চলতেই থাকবে। আমরা আমাদের বৈঠকে এই বিষয়ে জোর দিয়েছি।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইল এবং লেবাননের হিজবুল্লাহর মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। যা সর্বাত্মক ইসরাইল-হিজবুল্লাহ যুদ্ধের প্রতিধ্বনি। ইসরাইলের উত্তর সীমান্ত জুড়ে হিজবুল্লাহর গোলাবর্ষণের ফলে প্রায় ৬০ হাজার মানুষ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। অন্যদিকে সীমান্তে হিজবুল্লাহর হুমকি ঠেকাতে দক্ষিণ লেবাননে একের পর বিমান হামলা চালাচ্ছে ইসরাইল।

লেবাননে যুদ্ধবিরতির জন্য যুক্তরাষ্ট্র এবং অন্য মিত্রদের আহ্বান সত্ত্বেও হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। হিজবুল্লাহর বিরুদ্ধে ‘পূর্ণ শক্তি’ নিয়ে লড়াই চালিয়ে যেতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

জাতিসংঘের হিসাব অনুসারে, লেবাননে গত সোমবার থেকে প্রায় ৯০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। আর ১ লাখ ১০ হাজার মানুষ আগেই বাস্তুচ্যুত ছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম