Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

মোসাদের ‘গোপন’ প্রতিষ্ঠান থেকে পেজার কিনেছিল হিজবুল্লাহ!

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২১ পিএম

মোসাদের ‘গোপন’ প্রতিষ্ঠান থেকে পেজার কিনেছিল হিজবুল্লাহ!

মধ্যপ্রাচ্যের শক্তি দেখানোর লড়াইয়ে হিজবুল্লাহর বিরুদ্ধে অভিনব নাটকীয়তা দেখিয়েছে ইসরাইল।  অস্ত্র, রকেট বা ক্ষেপণাস্ত্র নয়। হিজবুল্লাহর অভ্যন্তরীণ যোগাযোগ যন্ত্র পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ ঘটিয়ে তাক লাগিয়ে দিয়েছে ইসরাইল।  আর এর পেছনে বড় কুশীলবের ভূমিকায় দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদ।  

বলা হচ্ছে, পেজার বিস্ফোরণে মোসাদের পাতানো ফাঁদে পা দিয়ে ধরাশয়ী হয়েছে হিজবুল্লাহ। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, হাঙ্গেরিভিত্তিক বিএসি কনসাল্টিং থেকে পেজার আমদানি করেছিল হিজবুল্লাহ। যা প্রকৃতপক্ষে মোসাদেরই বানানো একটি প্রতিষ্ঠান। তারা ইসরাইলি পরিচয় গোপন করে ছদ্মেবেশে এই প্রতিষ্ঠানের কাজে অর্থায়ন করতো।  এ ধরনের প্রতিষ্ঠানকে বলা হয় ‘শেল কোম্পানি’। 

হাঙ্গেরির এই প্রতিষ্ঠানের তৈরিকৃত পেজার ক্রয়ের জন্য তাইওয়ানে কোম্পানি গোল্ড অ্যাপোলোর সঙ্গে চুক্তি করেছিল হিজবুল্লাহ। আর সেই তাইওয়ানের পেজারই বিস্ফোরিত হয় লেবাননে। 

নিউইয়র্ক টাইমস আরো দাবি করেছে, যোগাযোগ এবং নিরাপত্তা সরঞ্জাম তৈরিতে এমন আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান বানিয়ে রাখে মোসাদ। এসব প্রতিষ্ঠান বিনিয়োগ এবং গবেষণায় বিপুল অর্থ খরচ করে ইসরাইল।

হিজবুল্লাহর নিরাপত্তাব্যবস্থাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলেছে পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ।  তবে এখন পর্যন্ত ইসরাইল হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। এর পেছনে নিজেদের দায়ও স্বীকার করেনি তারা।  এখন পর্যন্ত বিস্ফোরণে অন্তত ৩২ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে বৃহস্পতিবার সকালে এক ভাষণে হিজবুল্লাহ প্রধান হাসান নাসারাল্লাহ দাবি করেছেন, পেজার বিস্ফোরণ হলেও তাদের মূল নেটওয়ার্ক এখনও অক্ষত। ইসরাইল হিজবুল্লাহর অভ্যন্তরীণ নেটওয়ার্ক স্পর্শ করতে পারেনি বলে মন্তব্য করেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম