Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

ইসরাইল ন্যায্য শাস্তি পাবে, পেজার বিস্ফোরণে হুঁশিয়ারি হিজবুল্লাহর

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৫ পিএম

ইসরাইল ন্যায্য শাস্তি পাবে, পেজার বিস্ফোরণে হুঁশিয়ারি হিজবুল্লাহর

হিজবুল্লাহর বিশেষ যোগাযোগ যন্ত্র ‘পেজার’ বিস্ফোরণ ঘটিয়ে মধ্যপ্রাচ্যের উত্তেজনায় ঘি ঢেলেছে ইসরাইল। দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের কারসাজিতে মঙ্গলবার দক্ষিণ লেবাননে শত শত পেজার বিস্ফোরিত হয়।  এখন পর্যন্ত বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।  

এমন আবহে ইসরাইলকে সতর্ক করে দিয়ে হিজবুল্লাহ বলছে, শত্রুরা এটার প্রাপ্য শাস্তি পাবে।

এক বিবৃতিতে ইরান-সমর্থিত হিজবুল্লাহ বলেছে, ‘এই অপরাধমূলক আগ্রাসনের জন্য সম্পূর্ণরূপে দায়ী ইসরায়েল। অবশ্যই এই পাপপূর্ণ আগ্রাসনের জন্য তারা ন্যায্য শাস্তি পাবে’।

অন্যদিকে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, ‘পেজার বিস্ফোরণ বড় পরিসরে ইসরাইলের যুদ্ধ বাধানো পরিকল্পনা। আর এই প্রবণতা ইসরাইলকে শুধুমাত্র ব্যর্থতা ও পরাজয়ের দিকে নিয়ে যাবে’।

এদিকে ইসরাইলে শীর্ষ অস্ত্র সরবরাহকারী এবং ঘনিষ্ঠ মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তারা লেবাননে পেজার বিস্ফোরণের সঙ্গে সম্পৃক্ত নয়।  এই ঘটনার আগে তাদের অনুমান ছিল না বলেও দাবি করেছে দেশটি।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ জানিয়েছেন, আহতদের মধ্যে প্রায় ২০০ জনের অবস্থা গুরুতর। এদের বেশিরভাগই মুখ, হাত এবং পেটে আঘাতে পেয়েছেন।  

এছাড়া আহতদের মধ্যে হিজবুল্লাহর যোদ্ধারা ছাড়াও আছেন বৈরুতে নিয়োজিত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন।

হিজবুল্লাহর নিরাপত্তাব্যবস্থাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলেছে পেজার বিস্ফোরণ। তবে এখন পর্যন্ত ইসরাইল হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। এর পেছনে নিজেদের দায়ও স্বীকার করেনি তারা।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম