Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

পশ্চিমাদের ‘ব্যর্থ’ নিষেধাজ্ঞা নীতি পাল্টাতে হবে: ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:০১ পিএম

পশ্চিমাদের ‘ব্যর্থ’ নিষেধাজ্ঞা নীতি পাল্টাতে হবে: ইরান

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান। এ অভিযোগ এনে ইরানের সংশ্লিষ্ট জাহাজ ও প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। একই অভিযোগে ইরানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

তেহরানের ওপর পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞা নতুন নয়। তবে এসব নিষেধাজ্ঞায় অতীতে খুব বেশি সফল হয়নি পশ্চিমারা। বরং এতে আঞ্চলিক পরিস্থিতি আরো জটিল হয়েছে।  

পশ্চিমাদের এসব নিষেধাজ্ঞার রাজনীতি পাল্টাতে হবে বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আব্বাস আরাকচি বলেন, আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা ইরানের প্রতি যে ‘ব্যর্থ’ নিষেধাজ্ঞার নীতি অনুসরণ করে তা পরিবর্তন করাই ভালো হবে।

শনিবার সংবাদমাধ্যমে আরাকচি আরো বলেন, ‘এটা আশ্চর্যজনক যে, পশ্চিমা দেশগুলো এখনো জানে না নিষেধাজ্ঞাগুলো ব্যর্থ হাতিয়ার পরিণত হয়েছে এবং তারা নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের ওপর তাদের নিজস্ব এজেন্ডা চাপিয়ে দিতে পারে না। নিষেধাজ্ঞাগুলো সবসময় সংঘাতের হাতিয়ার। সহযোগিতার হাতিয়ার নয় এবং এটি ব্যর্থ হয়েছে।’  

এছাড়া আরাকচি বলেন, তেহরান বিরোধ সমাধানে কূটনীতির জন্য উন্মুক্ত। তবে পশ্চিমাদের হুমকি ও চাপ সহ্য করা হবে না। আলোচনা হতে হবে পারস্পরিক সম্মানের ভিত্তিতে।

আরাকচি বিস্ময় প্রকাশ করে বলেন, পশ্চিমারা এখনো অন্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ব্যর্থ নীতি চালিয়ে দিতে চাচ্ছে। এই ধরনের চিন্তাকে পরাজিত অভিজ্ঞতা বলছে ইরান।

এদিকে অভিযোগ উঠার পর থেকে রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে ইরান। ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, যুদ্ধরত কোনো দেশের কাছে অস্ত্র সরবরাহ করাকে ‘অমানবিক’ হিসেবে দেখে তেহরান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম