Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

রাশিয়াকে ক্ষেপণাস্ত্র প্রদান, ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৩ এএম

রাশিয়াকে ক্ষেপণাস্ত্র প্রদান, ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা

ইউক্রেন যুদ্ধে সর্বাত্মকভাবে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক সহযোগিতা দিয়ে আসছে পশ্চিমারা। ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে মার্কিন কংগ্রেসে বিল পাশ হচ্ছে হরহামেশা। তাতে অনুদান মিলছে বিলিয়ন বিলিয়ন ডলার।

সমালোচকরা বলে আসছে, ইউক্রেনে মার্কিন সহায়তা বন্ধ হলে এ যুদ্ধ থেমে যাবে। এমনকি যুক্তরাষ্ট্রের ভেতর থেকেও এ দাবি জোরালো হচ্ছে। কিন্তু তাতে কারো ভ্রুক্ষেপ নেই।  দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনকে যুদ্ধক্ষেত্র বানিয়ে রেখেছে পশ্চিমারা।

এবার নতুন পদক্ষেপ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার বেশ কয়েকটি মিত্র দেশ। যুক্তরাষ্ট্র দাবি করছে, ইউক্রেন ব্যবহারের জন্য ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পেয়েছে রাশিয়া।  

এই অজুহাতে, ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। এর ফলে যুক্তরাজ্য ও ইউরোপে ইরানের সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞার মধ্যে আরও রয়েছে ভ্রমণ বাতিল এবং সম্পদ জব্দ করা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তাসংস্থা বিবিসি।

মনে করা হচ্ছে, এতে মধ্যপ্রাচ্য এবং ইউক্রেন পরিস্থিতি আরো জটিল হবে। কারণ ইতোপূর্বে ইরানকে নিষেধাজ্ঞা দিয়ে সফলতার মুখ দেখেনি পশ্চিমা জোট।

গতকাল মঙ্গলবার লন্ডন সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেন, স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরিচালনার জন্য রাশিয়া ইরানের সামরিক বাহিনীর কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছে। যার ফলাফল চলতি সপ্তাহে দেখা গেছে। 

তবে রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে ইরান। 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এক যৌথ বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন দাবি করেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক রেজুলেশন ভঙ্গ করে রাশিয়া ইরান ও উত্তর কোরিয়ার সহযোগিতা নিয়ে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম