Logo
Logo
×

গণমাধ্যম

বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তে উদ্বিগ্ন টিআইবি ডিইউজে ডিআরইউ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পিএম

বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তে উদ্বিগ্ন টিআইবি ডিইউজে ডিআরইউ

তথ্য সংগ্রহে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি)। 

শনিবার এক বিবৃতিতে ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। 

নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনে বাধা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি। তারা বলেন, ৫৩ বছর ধরে বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করছে সাংবাদিকরা। এতে কখনও তাদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। হঠাৎ করে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা সৃষ্টি করায় ব্যাংকিং খাত নিয়ে ভুল সংবাদ প্রকাশ হওয়ার আশঙ্কা বেড়ে যাবে, যা কোনো পক্ষেরই কাম্য নয়। নেতৃবৃন্দ বাংলাদেশ ব্যাংকে তথ্য সংগ্রহের কাজে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে গভর্নরকে জোরালোভাবে অনুরোধ জানান। অন্যথায় এর প্রতিবাদে ডিইউজের পক্ষ থেকে কর্মসূচি দেয়া ছাড়া বিকল্প কোনো পথ থাকবে না।  

শুক্রবার ডিআরইউর কার্যনির্বাহী কমিটির পক্ষে ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম শামীম ও সাধারণ সম্পাদক মহিউদ্দিনও এক বিবৃতিতে এর নিন্দা ও প্রতিবাদ জানান। তারা বলেন, প্রতিবেদকেরা সব সময় অবাধে বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে আসছেন। হঠাৎ করে তাদের প্রবেশে বাধা সৃষ্টি করা উদ্দেশ্যমূলক ও অনভিপ্রেত; এটা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি। ফলে ব্যাংক খাত নিয়ে ভুল প্রতিবেদন হওয়ার আশঙ্কা বাড়বে, যা কোনো পক্ষেরই কাম্য নয়।

এর আগে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি স্বেচ্ছাচারিতামূলক গোপনীয়তা আরোপের নিন্দনীয় দৃষ্টান্ত হিসাবে উল্লে­খ করে টিআইবি। এমন পদক্ষেপে গভীর উদ্বেগ জানিয়ে জনস্বার্থে ব্যাংকিং ও আর্থিক খাতের তথ্য প্রকাশে অবিলম্বে এ ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানায় সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশ ব্যাংক কি তাহলে অনিয়মের সঙ্গে জড়িত ঋণখেলাপি, জালিয়াতি ও অর্থ পাচারের মতো অপরাধীদের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে? বাংলাদেশ ব্যাংকের নীতি ও নেতৃত্ব যে অপরাধী চক্রের কাছে জিম্মি হয়ে পড়েছে, তা গোপন করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম