Logo
Logo
×

সাহিত্য

বইমেলায় জামান মনিরের কাঠকয়লা জীবন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০২:০১ পিএম

বইমেলায় জামান মনিরের কাঠকয়লা জীবন

বইমেলায় জামান মনিরের কাঠকয়লা জীবন। ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলায় উৎস প্রকাশন (৮২-৮৪ নম্বর স্টল) থেকে এসেছে জামান মনিরের উপন্যাস ‘কাঠকয়লা জীবন’। উপন্যাসটির প্রচ্ছদ এঁকেছেন মুস্তাফিজ কারিগর। বইটির মূল্য ৩৫০ টাকা। মেলা ছাড়াও বইটি পাওয়া যাবে রকমারি ডটকমসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে।

এ উপন্যাসে উঠে এসেছে প্রান্তিক মানুষের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, আশা-নিরাশা, সততা-শঠতাসহ পাওয়া-না পাওয়ার গল্প। উপন্যাসের চরিত্রগুলো আপন গতিতে বহমান নদীর মতো প্রবাহিত হয়েছে। এখানে কাম এসেছে, জৈবিক প্রয়োজনে।

উপন্যাসের অন্যতম চরিত্র আতর আলী, আকলিমা খাতুন ও ছমিরন তথাকথিত চরিত্রের মতো ভদ্রতার মোড়কে আবৃত নয়। এগুলো সাধারণ মানুষের মতোই প্রতারণার শিকার হয়েছে, নিজেরাও প্রতারণা করেছেন। এতে সমাজে উদ্ভূত নতুন সমস্যার চিত্রায়ন হয়েছে।

প্রবাসীর স্ত্রীর জৈবিক অপূর্ণতা ও তা পূরণের প্রচেষ্টাকে অনৈতিক হিসেবে বিবেচনা করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর চিত্র ফুটে উঠেছে। প্রবাসীর স্ত্রী মরিয়ম বেগমের যিনার শাস্তির প্রতিবাদ করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রী জেরিন। তার বলিষ্ঠ কণ্ঠে উচ্চারিত হয়েছে, বিয়ের আগে ছেলে-মেয়ে যিনা করলে, বাবা-মায়ের দোষ হয়। এ জন্য তাড়াতাড়ি বিয়ে দিয়ে দেওয়া হয়। বিয়ের পর স্বামী বছরের পর বছর বিদেশ থাকলে, স্ত্রী যিনা করলে দোষ কার? এ দোষ অবশ্যই স্বামীর, বিচার করতে হলে তারও বিচার করতে হবে।

উপন্যাসের চরিত্রগুলো যেন ঔপন্যাসিকের  লাটাইয়ের সুতা ছিঁড়ে নিজস্ব ঢঙে বেরিয়ে পড়েছে। তথাকথিত ভদ্র নায়ক নায়িকার মতো এ উপন্যাসের চরিত্রগুলো শেষ পর্যন্ত তথাকথিত নৈতিক অবস্থানে থাকতে পারেনি। বাস্তবতার কারণেই তারা বিচ্যুত হয়েছে।

ঢাকা শহরের অতি প্রয়োজনীয় ছিন্নমূল ও নিম্নবিত্ত শ্রেণীর আবাসনের সংকটের চিত্র ফুটে উঠেছে। জাত-পাত এবং এ বিষয়ে সমাজের মানুষের অবস্থান উপন্যাসটিতে চিত্রায়িত হয়েছে। আকার বা আকৃতির দিকে নয়, বহুল ঘটনার সন্নিবেশ— এ উপন্যাসকে একটি মহা-উপন্যাসের দিকে ধাবিত করেছে। ভিন্নমাত্রার উপন্যাস হিসেবে এটি পাঠককে নাড়া দিতে বাধ্য।

জামান মনিরের প্রকাশিত গল্পগ্রন্থ ‘নাটক খোরের গল্প’ (২০২১) এবং ‘ব্যর্থ উপন্যাস’ও (২০২২) পাঠক মহলে সমাদৃত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম