Logo
Logo
×

লাইফ স্টাইল

দিনে কতটুকু পরিমাণ চিনি খেলে হার্টের ক্ষতি হয়, যা বললেন চিকিৎসক

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২৪, ০৪:২৩ পিএম

দিনে কতটুকু পরিমাণ চিনি খেলে হার্টের ক্ষতি হয়, যা বললেন চিকিৎসক

ছবি: সংগৃহীত

আপনার হার্টকে সুস্থ রাখতে চাইলে চিনি খেতে হবে নিয়ম মেনে। সে ক্ষেত্রে প্রশ্ন হলো— দিনে কতটুকু পরিমাণ চিনি খাওয়া উচিত? সেই উত্তর দিলেন কলকাতার বিশিষ্ট চিকিৎসক আশিস মিত্র।

আমাদের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে হার্ট হলো একটি। এই অঙ্গটি শরীরের প্রতিটি কোণে অক্সিজেনসমৃদ্ধ রক্তকে পৌঁছে দেয়। যার ফলে দেহের সব সজীব কোষ খেয়েপরে বেঁচে থাকে।

তবে মুশকিল হলো— আমাদের খাদ্যাভ্যাসের কিছু ভুলভ্রান্তির কারণে হার্টের বেজে যাচ্ছে বারোটা। বিশেষত চিনি বা মিষ্টি খাওয়ার লোভই এই অঙ্গের বড়সড় ক্ষতি করে দিচ্ছে। পিছু নিচ্ছে হার্টঅ্যাটাকের মতো জটিল রোগ। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই আপনাকে সাবধান হতে হবে।

এ বিষয়ে কলকাতা শহরের বিশিষ্ট চিকিৎসক আশিস মিত্রের থেকেই জেনে নিন যে, দিনে ঠিক কতটুকু পরিমাণ চিনি খেলে শরীরের কোনো ক্ষতি হবে না। সে পরিমাণমতো চিনি খান। আশা করছি, আপনি শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে পারবেন।

জেনে নিন চিনি কীভাবে হার্টের ক্ষতি করে—

এ প্রসঙ্গে ডা. আশিস মিত্র বলেন, আমাদের মধ্যে অনেকেই একগাদা চিনি খান। আর এই ভুলটা করেন বলেই তাদের ওজন বেড়ে যায়। আসলে চিনি হলো এম্পটি ক্যালোরিজ। অর্থাৎ এতে শুধু ক্যালোরি রয়েছে। কোনো পুষ্টিগুণ নেই। ফলে চিনি খেলে শুধু ওজনই বাড়ে। আর শরীরে মেদ বাড়লে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, চিনি একটি প্রসেসড খাবার। এ ধরনের খাবার খেলে রক্তে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস বাড়ে। সে কারণেও বিপদে পড়ে হার্ট। এই অঙ্গের রক্তনালিতে প্লাক জমে। তাই মাত্রাতিরিক্ত চিনি খাওয়া চলবে না।

চিনি ডায়াবিটিস রোগীদের সমস্যা

মনে রাখবেন সুগার রোগীদের শরীরে এমনিতেই সুস্থ মানুষের থেকে বেশি প্রদাহ হয়। এর ওপর তারা যদি আবার চিনি বা মিষ্টি খান, সে ক্ষেত্রে সমস্যা আরও বাড়তে পারে। কারণ চিনি বা মিষ্টি প্রদাহ বাড়ায়। যার ফলে হার্টের অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। এমনকি অন্যান্য বড়সড় রোগও হতে পারে। তাই এই রোগে ভুক্তভোগীরা ভুলেও চিনি বা মিষ্টি খাবেন না। তাতে শরীরের হাল বিগড়ে যেতে পারে।

চিনির বিকল্প বেছে নিন

আপনি সুস্থ থাকতে চাইলে প্রসেসড সাদা চিনি খাওয়া চলবে না। তার বদলে বেছে নিতে পারেন ব্রাউন সুগার। কারণ এই চিনি সাধারণত প্রক্রিয়াকরণের মধ্য দিয়ে যায় না। ফলে এর থেকে শরীরের কম ক্ষতি হয়। এ ছাড়া নিয়মিত সেবন করতে পারেন মধু, তালমিছরি, গুড়ের মতো মিষ্টি। তাতেও হার্টের হাল খারাপ হওয়ার আশঙ্কা কমবে। পিছু নেবে না বড় কোনো জটিল অসুখ।

কি পরিমাণে  চিনি খাওয়া উচিত?

ডায়াবেটিস রোগীরা চিনির ধারে-কাছেও যাবেন না। তবে যারা সুস্থ রয়েছেন, যাদের ব্লাড প্রেশার, কোলেস্টেরলের মতো কোনো ক্রনিক অসুখ নেই, তারা দিনে ২ চামচ চিনি খেতে পারেন। আর রান্নাতে স্বাদ আনার জন্য ঠিক যতটা চিনি মেশানো প্রয়োজন, ততটাই খান। এর বেশি খেলেই বিপদ বাড়বে। তাই চিনি খেতে হলে অবশ্যই এ নিয়ম মেনে চলার পরামর্শ দিলেন ডা. মিত্র।

হার্টকে সুস্থ রাখুন

১. প্রতিদিন অন্ততপক্ষে ৩০ মিনিট জিমে গিয়ে ঘাম ঝরান

২. বাড়িতে ফ্রি হ্যান্ড এক্সারসাইজও করতে পারেন

৩. বাইরের খাবার খাবেন না

৪. এড়িয়ে চলুন পাঁঠার মাংস

৫. ধূমপান ও মদ্যপান করবেন না

৬. সুগার, প্রেশার, কোলেস্টেরলের মতো অসুখগুলোকে নিয়ন্ত্রণে রাখুন।

আশা করছি, এই কয়েকটি নিয়ম মেনে চললেই হার্টের হাল ফিরবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম