Logo
Logo
×

লাইফ স্টাইল

শীতে ঠোঁট ফাটা থেকে বাঁচতে বাড়িতেই বানিয়ে নিন লিপ বাম

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৪, ১০:৫৪ এএম

শীতে ঠোঁট ফাটা থেকে বাঁচতে বাড়িতেই বানিয়ে নিন লিপ বাম

ছবি: সংগৃহীত

আবহমান বাংলায় ষড় ঋতুর খেলায় প্রকৃতির দুয়ারে দাঁড়িয়ে আগমনী বার্তা দিচ্ছে শীত। শহরের দালান কোঠার ভিড়ে একটু পরে এলেও গ্রামে উকি দিতে শুরু করেছে শীত। গ্রাম বাংলার ঘরে ঘরে নতুন ধান তোলার আনন্দের পাশাপাশি চলছে শীতের প্রস্তুতি। 

শীত মানেই প্রকৃতিতে রুক্ষতা আর শুষ্কতার ছোঁয়া। তবে শীতের এ আগমন কেবল প্রকৃতিতেই সীমাবদ্ধ থাকে না; তা ছড়িয়ে পড়ে আমাদের মাঝে। আর শীতের বাতাস বইতে শুরু করলেই তা ঠোঁটের কোমলতাকে নিষ্প্রাণ করে দেয় সবার আগে। ফাটতে শুরু করে ঠোঁট। অনেকেই ঠোঁট ফাটা থেকে রক্ষা পাওয়ার জন্য নানা প্রসাধনী ব্যবহার করছেন। কিন্তু জানেন কি, বাড়িতেই খুব সহজে লিপ বাম তৈরি করতে পারেন। যা কিনা একেবারেই অরগ্যানিক। চলুন জেনে এই সম্পর্কে।

১) এক চামচ গোলাপ জলে একটা ভিটামিন ই ট্যাবলেট মিশিয়ে নিন। একটি শিশিতে ভরে ফ্রিজে রেখে দিন। রাতে শোওয়ার আগে এই তরল ঠোঁটে মেখে হালকা হাতে মাসাজ করুন। দেখবেন এতে ঠোঁটের শুষ্কতা কমবে এবং ঠোঁট উজ্জ্বল হবে।

২) দুই ‘চামচ অ্যালোভেরা জেলের মধ্যে মিশিয়ে নিন এক চামচ মধু। রাতে শোওয়ার আগে ঠোঁটে লাগিয়ে মাসাজ করুন। ঠোঁট ফাটা কমবে।

৩) এক চামচ গ্লিসারিনের সঙ্গে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে দিন। তরলটি শিশির মধ্যে মিশিয়ে রাখুন ফ্রিজে। বাইরে বের হওয়ার আগে ঠোঁটে মেখে নিন। দেখবেন ঠোঁট ফাটার সমস্যা দূর হবে।

৪) আমরা ঠোঁট শুকিয়ে গেলেই জিভ দিয়ে ভিজিয়ে নিই। থুতুতে এক ধরনের অ্যাসিডজাতীয় উপকরণ থাকে, যাতে ঠোঁটের রং বদলে যায়। পাশাপাশি এটি ঠোঁটকে আরও বেশি শুষ্ক করে ফেলে। একটা ছোট্ট শিশিতে মধু ভরে রাখুন। বাইরে বের হলে ব্যাগে রাখুন। যখনই ঠোঁট শুকিয়ে যাবে, তখনই ঠোঁটে লাগিয়ে ফেলুন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম