Logo
Logo
×

লাইফ স্টাইল

ভুলেও যেসব খাবারে মধু মেশাবেন না, হতে পারে বিষক্রিয়া

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৪, ০৪:১১ পিএম

ভুলেও যেসব খাবারে মধু মেশাবেন না, হতে পারে বিষক্রিয়া

ছবি : সংগৃহীত

বর্তমান যুগের মানুষ খাদ্যসচেতনতায় অনেক এগিয়ে। আগের থেকে অনেক বেশি স্বাস্থ্যসচেতন। তাই অনেকেই জানেন চিনির ক্ষতিকর দিক সম্পর্কে। তাই চিনির বদলে গুড় বা মধু খাওয়ার অভ্যাস করেছেন। আবার অনেকেই সকালের শুরুটা লেবুপানিতে মধু মিশিয়ে খাওয়া শুরু করেন। 

বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে মধু খাওয়ার অভ্যাস করতে পারলে তা আপনাকে বাড়তি সুবিধা দেবে। মানুষ প্রায়ই মধু স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা নিয়ে কথা বলেন। কিন্তু অনেকেই জানেন না মধু অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-অক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোলে। এ ছাড়া মধু সর্দি-কাশি থেকে মুক্তি দিতেও খুবই উপকারী। 

মধুর উপকারিতা পেতে আমরা অনেক কিছুর সঙ্গে মিশিয়ে খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন যে কিছু জিনিস আছে, যার সঙ্গে মধু মিশিয়ে খেলে উপকারের বদলে ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।

 হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। এমন কিছু জিনিস আছে, যার সঙ্গে মধু মেশালে আপনার বড় ধরনের ক্ষতি হতে পারে। এমনকি আপনার মৃত্যুও হতে পারে। 

চলুন জেনে নেওয়া যাক, আজকে আমরা এমনই কয়েকটি জিনিসের সম্পর্কে জানব, যা ভুল করেও মধুর সঙ্গে মেশানো উচিত নয়। 

গরম পানি

 অনেকেই সকালে খালি পেটে গরম পানি দিয়ে মধু মিশিয়ে খান। আপনি হয়তো ভাবছেন, এতে আপনার লাভ হচ্ছে। কিন্তু বাস্তবে এমনটি নয়, গরম পানির তাপমাত্রায় মধুর এনজাইম নষ্ট হয়ে যায়। 

মসলাদার খাবার

মসলাদার খাবারের সঙ্গে কখনই মধু মেশানো উচিত নয়। এটা করা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। মধুর সঙ্গে মসলাযুক্ত খাবার খেলে এর স্বাদ নষ্ট হয় এবং হজমেরও ক্ষতি হয়। 

মদ 

মধু ও অ্যালকোহল বা মদ মেশানো আপনার স্বাস্থ্যের জন্য হানিকারক হতে পারে। মধুতে প্রাকৃতিক শর্করা রয়েছে, যা অ্যালকোহলের সঙ্গে একত্রিত হলে আপনার শরীরে দ্রুত শোষিত হতে পারে। যার ফলে আপনার মাথা ঘোরা, বমি বমি ভাব বা বমি হয়। এটি অনেক পরিস্থিতিতে বিপজ্জনকও হতে পারে। তাই শুধু অ্যালকোহল নয়, কোনো গাজনযুক্ত পানীয়ের সঙ্গে মধু মেশাবেন না। 

 রসুন

রসুন ও মধু একসঙ্গে খেলে আপনার পেটের সমস্যা হতে পারে। রসুনে উপস্থিত যৌগগুলো মধুর এনজাইমগুলোকে ধ্বংস করতে পারে। এর পুষ্টির মান হ্রাস করতে পারে। এ ছাড়া এটি পেটের সমস্যাকে আরও মারাত্মক করে তুলতে পারে। তাই রসুন ও মধু কখনই মেশানো উচিত নয়।

ডিম

 ডিম ও মধু উভয়ই উষ্ণ প্রকৃতির। তাই এগুলো আলাদা করে খাওয়াই উচিত। তবে এই দুটি একসঙ্গে খাওয়া হলে আপনারই ক্ষতি হবে। কারণ ডিমের প্রোটিন মধুতে থাকা এনজাইমের সঙ্গে হস্তক্ষেপ করতে পারে, যা আপনার শরীরের মধুর পুষ্টির শোষণকে কমিয়ে দিতে পারে। এ ছাড়া হজম শক্তিও খারাপ হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম