Logo
Logo
×

লাইফ স্টাইল

কাদের আপেল খাওয়া বিপজ্জনক

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৫ পিএম

কাদের আপেল খাওয়া বিপজ্জনক

ছবি : সংগৃহীত

শরীরে পুষ্টিগুণ জোগাতে আমরা আপেল খেয়ে থাকি। এই ফল খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম থাকে। আপেল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে থাকে। এছাড়া বিশেষজ্ঞদের মতে, আপেল নিয়মিত খেলে স্বাস্থ্যের ক্ষতি হয় না। তবে বেশি পরিমাণে আপেল খাওয়াও কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো নয়। আবার অনেকের জন্য আপেল খাওয়া বিপজ্জনকও বটে।

চলুন জেনে নেই বেশি পরিমাণে আপেল খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে এবং কাদের আপেল খাওয়া উচিত নয়।

হজম ক্ষমতা কম 

যারা খাবার ভালোভাবে হজম করতে পারেন না, তারা একদমই আপেল খাবেন না। কারণ আপেলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ঠিকই যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে হজমের সমস্যা থাকলে আপেল খাওয়া যাবে না। তাহলে গ্যাস, অম্বল, পেটে ব্যথাও হতে পারে। তাই আগেই সাবধান থাকা উচিত।

ডায়াবেটিস

যারা ডায়াবেটিসে ভুগছেন, তারা ভুলেও আপেল খাবেন না। এতে প্রচুর পরিমাণে মিষ্টি থাকে। যা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা আপেল খাবেন না।

ওজন বেশি 

যাদের ওজন হু হু করে বাড়তে থাকে, তাদের আপেল না খাওয়াই ভালো। এই ফল প্রচুর খেলে ক্যালোরি বাড়তে থাকে। যেহেতু এতে মিষ্টির ভাগও বেশি থাকে। তাই আপেল খেলে আপনার ওজন বাড়বে, কখনোই কমবে না। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে আপেল খাবেন না। 

অ্যালার্জির সমস্যা 

যাদের অ্যালার্জি রয়েছে, তারা ভুলেও মুখে তুলবেন না আপেল। তাছাড়াও যাদের চুলকানি, ফুসকুড়ির সমস্যা রয়েছে তারা আজি আপেল খাওয়া বন্ধ করুন। 

বমির সমস্যা 

যদি আপনার বমির সমস্যা থাকে অর্থাৎ কোনো ভারী খাবার খেলে বমি হয়, তাহলে ভুলেও আপেল ছোঁবেন না। এতে গ্যাস, অম্বলের সঙ্গে বমি হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া যদি আপনি অন্য কোনো রোগে আক্রান্ত থাকেন, তাহলে আপেল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম