Logo
Logo
×

লাইফ স্টাইল

অতিরিক্ত ওজন হতে পারে পুরুষের বন্ধ্যত্বের কারণ: গবেষণা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৭ পিএম

অতিরিক্ত ওজন হতে পারে পুরুষের বন্ধ্যত্বের কারণ: গবেষণা

ছবি : সংগৃহীত

ওজন বেশি থাকলে যে একাধিক সমস্যা পিছু নিতে পারে, এই কথাটা অনেকেই জানেন। তবে এই সমস্যার দরুন যে পুরুষদের বিপদে ফেলতে পারে বন্ধ্যত্ব, এই কথাটা এতদিনে প্রমাণ করল একটি গবেষণা। জার্নাল অব নিউরোসায়েন্সে প্রকাশিত এই গবেষণায় বলা হয় যে, ব্রেনের কাজ করার পদ্ধতিতে কিছু অদলবদল ঘটিয়ে পুরুষকে বন্ধ্যত্বের ফাঁদে ফেলে ওবেসিটি (বাড়তি মেদ)।

আর এই গবেষণা সামনে আসার পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছে চিকিৎসাবিজ্ঞানী মহলে। তারা সকল পুরুষকে ঝটপট ওজন কমিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন। তাই বিপদ বাড়ার আগেই শরীরের মেদ কমিয়ে নেওয়ার চেষ্টা করুন। পাশাপাশি এই নিবন্ধ থেকে গবেষণাটি সম্পর্কে বিশদ জেনে নিন।

গবেষণায় কী দেখা যায়

এই গবেষণাটি করা হয় ইঁদুরের ওপর। গবেষকরা ইঁদুরটিকে হাই ফ্যাট ডায়েট দেয়। যার মাধ্যমে তার ব্রেনের কিছু কার্যপ্রক্রিয়ায় বদল আসে। তার স্পার্ম কাউন্ট কমে যায়। নিম্নমুখী হয় টেস্টোস্টেরন লেভেল। এমনকি ঘনিষ্ঠতার ইচ্ছেও কমতে থাকে। আর এই গবেষণাই তাক লাগিয়ে দিয়েছে গবেষকদলকে। 

তাদের মতে, এতদিন আমরা প্রায় সবাই জানতাম যে ওজন বৃদ্ধির সঙ্গে বন্ধ্যাত্বের সরাসরি যোগ রয়েছে। কিন্তু তা কীভাবে হয়, এই নিয়ে তেমন কিছু তথ্য হাতের কাছে ছিল না। এই গবেষণা সেই দিকেই দিশা দিল।

গবেষকরা ব্রেনের হাইপোথ্যালামাসে অবস্থিত রিপ্রোডাক্টিভ সারকুয়েট্রি বা জননে সাহায্যকারী দুই ধরনের নিউরন গ্রুপের ওপর বিশেষ নজর দেন। এই নিউরন গ্রুপ এনার্জির ভারসাম্য রক্ষা থেকে শুরু করে টেস্টোস্টেরন উৎপাদনে সাহায্যকারী এলএইচ হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। 

ওই গবেষণায় দেখা যায়, ওজন বাড়লে এই নিউরোন গ্রুপের জ্ঞাপনে সমস্যা হয়। যেই কারণে এলএইচ হরমোনের ক্ষরণ কমে। যার দরুন হ্রাস পায় স্পার্ম কাউন্ট। সেই সঙ্গে টেস্টোস্টেরন হরমোনও কম পরিমাণে বেরিয়ে আসে।

বন্ধ্যাত্বের সমস্যা

এই গবেষণায় আরও দেখা যায়, শরীরে মেদের বহর বাড়লে গ্লুটাম্যাটারেজিক সিগন্যালিং কমে। যার কারণে কিসপেপটিন নিউরন ঠিকঠাক কাজ করতে পারে না। ফলে শরীরে ফাঁদ কাটে বন্ধ্যাত্বের মতো সমস্যা। 

তবে ভালো খবর হলো, ওবেসিটির জন্য এ সব নিউরনের কার্যকারিতা একবারে নষ্ট হয়ে যায় না। বরং তা কিছু সময়ের জন্য কমে। তাই একবার ওজন কমাতে পারলে এর থেকে মুক্তি মিলতে পারে বলে মনে করছেন তারা।

গবেষকরা বলছেন, আমাদের গবেষণা থেকে এই বিষয়টা পরিষ্কার যে ওজন বাড়ার কারণে ব্রেনের নিউরনের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষত, যেই সকল নিউরন টেস্টোস্টেরন হরমোন তৈরি করে এবং স্পার্ম উৎপাদনে সাহায্য করে, সেগেুলোতেই বেশি সমস্যা হয়। আর গবেষণার এই ফলাফল দেখে আমরা হতবাক।’ এমনটাই বলেন গবেষক দলের অন্যতম জুরডাজিকা কস।

রয়েছে অনেক প্রশ্ন

"Obesity Alters POMC and Kisspeptin Neuron Cross Talk Leading to Reduced Luteinizing Hormone in Male Mice" – শীর্ষক এই গবেষণা নিয়ে অনেক প্রশ্ন তুলছেন অনেক চিকিৎসক। 

তাদের মতে, এই গবেষণাটি ইঁদুরের ওপর করা হয়েছে, মানুষের ওপর নয়। তাই এই গবেষণা সম্পর্কে খুব একটা নিশ্চিত হওয়া চলে না। বরং এই বিষয়ে আরও কিছু স্টাডি প্রয়োজন। তার পরই এই নিয়ে নিশ্চিত করে কিছু বলা সম্ভব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম