Logo
Logo
×

লাইফ স্টাইল

হঠাৎ চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে কী করবেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৫ এএম

হঠাৎ চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে কী করবেন

পূজার সময় এসে গেছে। আর কিছু দিন পরেই পুজো। দ্রুত মেদ ঝরাতে কখনো উপোস করে থাকছেন। কখনো বা ইন্টারনেট ঘেঁটে নিজের মতো খাবারের তালিকা তৈরি করে নিচ্ছেন। আবার অন্য একটি সমস্যাও মাথাচাড়া দিয়ে উঠেছে। চুল পড়ার পরিমাণ বেড়ে গেছে। এমনিতে সারা বছরই চুল পড়ে। তবে তার পরিমাণ এত নয়। তা হলে হঠাৎ হলো কী? পুষ্টিবিদরা বলছেন, চুল পড়া ও দ্রুত ওজন ঝরানো— দুটি সম্পূর্ণ আলাদা বিষয়। তবে অনেকেই হয়তো জানেন না— এ দুইয়ের মধ্যে যোগসাজশ রয়েছে।

আপনি ইচ্ছে করলে হুট করে প্রতি দিনের ডায়েট থেকে খাবার বাদ দিয়ে দেবেন। এতে আপনার প্রয়োজনীয় খনিজের ঘাটতি থেকে যায়। যে কারণে চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। তবে ডায়েট করেও এ সমস্যা বশে রাখা যায়। 

জেনে নিন কীভাবে ডায়েট করে এ সমস্যা সমাধান করা যায়— 

১. পুষ্টিবিদেরা বলছেন, আপনার খাদ্যতালিকায় আয়রনসমৃদ্ধ খাবার রাখুন। এতে চুলের ফলিকলে অক্সিজেন সরবরাহ ভালো হয়, যা নতুন চুল গজাতেও সাহায্য করে। পালংশাক, ডাল, সজনেশাক বা ডাঁটার মতো খাবার আয়রনের উৎস।

২. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হলো চুলের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান। তিসি, আখরোটের মতো খাবারে এ উপাদান প্রাকৃতিকভাবেই রয়েছে। চুলের জেল্লা ধরে রাখতে সাহায্য করে এটি।

৩. পর্যাপ্ত ঘুম না হলে যেমন ওজন বেড়ে যায়, তেমনি চুল পড়ার পরিমাণও বৃদ্ধি পেতে পারে। ঘুমের ঘাটতি হলে হরমোনজনিত সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া প্রোটিন, ফাইবার, বায়োটিন, ফসফরাস, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ়ের মতো খনিজেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। চুলের সৌন্দর্য ভালো রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়ার প্রয়োজন রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম