Logo
Logo
×

লাইফ স্টাইল

ত্রিশেই হাঁটুর ব্যথায় কাতর? জেনে নিন নিরাময়ের ঘরোয়া উপায়

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৩ পিএম

ত্রিশেই হাঁটুর ব্যথায় কাতর? জেনে নিন নিরাময়ের ঘরোয়া উপায়

ছবি : সংগৃহীত

হাঁটুর ব্যথা আমাদের দেশের একটি পরিচিত সমস্যা। যাদের সবসময় এই ব্যথা থাকে একটু সিঁড়ি ভাঙলে কিংবা হাঁটলে ব্যথা আরও বেড়ে যায়। কারও কারও হাঁটু ব্যথা অল্প হয়, কারও বা বেশি। তবে বর্তমানে এ সমস্যা যে শুধু বয়স্কদেরই হয় ব্যাপারটা ঠিক নয়। ৩০-এর পা রাখা এমন যুবকদের মধ্যেও এই সমস্যার কথা শোনা যাচ্ছে। 

পরিসংখ্যান বলছে, হাঁটুর ব্যথার সমস্যায় সম্প্রতি কমবয়সিরা বেশি ভুগছেন। অফিসে এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকা, ব্যস্ততার কারণে শরীরচর্চার অভাবে মূলত এ ধরনের সমস্যা হয়ে থাকে। তবে হাঁটুতে ব্যথা হলেই ওষুধ খেতে হবে, তার কোনো মানে নেই, ঘরোয়া এমন কিছু পদ্ধতি আছে, যা হাঁটুর ব্যথা কমাতে সাহায্য করবে। চলুন জেনে নেই কী কী নিয়ম মানলে বা পদ্ধতি অবলম্বন করলে নিয়ন্ত্রণে থাকবে ব্যথা?

১) হাঁটুতে এক বার ব্যথা হলে সহজে কমতে চায় না। তাই কিছু ব্যায়ামেরও সাহায্য নিন। তাতে ব্যথার হাঁটুর পেশি নমনীয় থাকবে। তা হলে ব্যথা কমতে কম সময় লাগবে। হালকা হাঁটাহাঁটি, সাইকেল চালানো কিংবা যোগব্যায়াম— যে কোনোটিই করা যেতে পারে নিয়ম মেনে। তবে চোট লেগে থাকলে এ ধরনের ব্যায়াম শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

২) হাঁটুতে ব্যথার কারণ যাই হোক, ঠান্ডা-গরম সেঁক দিলে আরাম হবেই। তবে কখনোই সরাসরি বরফ দেওয়া ঠিক নয়। হয় কোনো আইস প্যাক ব্যবহার করুন কিংবা কোনো কাপড়ে বরফ বেঁধে নিন। ঠান্ডা সেঁক দেওয়ার পরে হালকা করে কোনো ব্যথার মলম লাগিয়ে রাখুন। 

৩) সব সময়ে চোট লেগেই ব্যথা হবে, এমন নয়। হাঁটুর ব্যথার একটি বড় কারণ হল ওজন। শরীরের ভার যত বাড়বে, হাঁটুর উপর তত চাপ পড়বে। তার থেকে ব্যথাও বেশি হবে। ওজন কমানোর সব রকম চেষ্টায় মন দিন। তাতে সমস্যার অনেকটাই সমাধান হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম