Logo
Logo
×

লাইফ স্টাইল

অল্প বয়সে হাড়ের ক্ষয় রুখতে যে খাবার খাওয়া উচিত

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:২০ পিএম

অল্প বয়সে হাড়ের ক্ষয় রুখতে যে খাবার খাওয়া উচিত

ছবি : সংগৃহীত

অনেকেরই অল্প বয়সে হাড়ের ক্ষয় রোগ হয়। এ সমস্যা এখন হরহামেশাই দেখা যায়। কিন্তু কেন এ রোগ হয়, তা আমরা জানার চেষ্টা করি না। আমাদের সঠিক বিকাশ ও সুস্বাস্থ্যের জন্য শরীরে সব পুষ্টি থাকা খুবই গুরুত্বপূর্ণ। এসব পুষ্টিগুণ আমাদের শরীরে অনেক কাজ করে। যার কারণে আমরা আমাদের দৈনন্দিন কাজ সম্পূর্ণ করতে পারি। আর এর মধ্যে অন্যতম উপাদন হলো— ক্যালসিয়াম, যা আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) অনুসারে, আমাদের শরীরের পেশিগুলো নাড়াচড়া করার জন্য ক্যালসিয়াম প্রয়োজন। ক্যালসিয়াম আপনার মস্তিষ্ক ও শরীরের প্রতিটি অংশের মধ্যে বার্তা বহন করার জন্য প্রয়োজন। 

বিশেষজ্ঞরা বলছেন, ক্যালসিয়াম আমাদের সারা শরীরে রক্ত সরবরাহের জন্য রক্তনালিগুলো প্রসারিত করতে সাহায্য করে। পাশাপাশি আপনার শরীরের অনেক ফাংশনকে প্রভাবিত করে এমন হরমোন মুক্ত করতে সাহায্য করে। এ পরিস্থিতিতে শরীরে ক্যালসিয়ামের অভাব অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। তাই আপনি আপনার ডায়েটে ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করে এর ঘাটতি কাটিয়ে উঠতে পারেন। 
আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে—

বাদাম

বাদাম মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে কার্যকরী ও ক্যালসিয়ামের ঘাটতি দূর করতেও বেশ কার্যকর। আপনার খাদ্যতালিকায় একমুঠো বাদাম অন্তর্ভুক্ত করলে আপনি স্বাস্থ্যকর চর্বি ও ফাইবারসহ প্রচুর ক্যালসিয়াম পাবেন। 

কমলালেবু

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে সাহায্য করে। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ক্যালসিয়াম প্রদানেও সহায়ক হয়। 

ব্রকলি

ব্রকলি খেতে অনেকেই অপছন্দ করেন। তবে এটি আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে আপনার ডায়েটে ব্রকলি রাখতে পারেন। এটি ফাইবারের একটি বড় উৎস হওয়া ছাড়াও ক্যালসিয়ামেও পরিপূর্ণ, যা হাড়ের স্বাস্থ্য ও সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।

পালংশাক 

আপনার খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ পালংশাক অন্তর্ভুক্ত করা অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এ ছাড়া এটিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যার কারণে আপনি এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করে এর উপকারিতা নিতে পারেন। 

এ ছাড়া আপনার খাদ্যতালিকায় পুষ্টিসমৃদ্ধ চিয়া সিড অন্তর্ভুক্ত করা শুধু শরীরে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায় না, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারও সরবরাহ করে। তাই উল্লিখিত এ খাবারগুলো খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। সেই সঙ্গে আপনার হাড়ও শক্ত করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম