Logo
Logo
×

লাইফ স্টাইল

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করবে সহজলভ্য ৩ খাবার

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৮ পিএম

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করবে সহজলভ্য ৩ খাবার

ছবি : সংগৃহীত

ইউরিক অ্যাসিডের একটি সাধারণ লক্ষণ হলো পায়ে ব্যথা অনুভব করা এবং আঙুল বাঁকাতে অসুবিধা হওয়া। ফোলা জয়েন্টগুলো একটি সাধারণ ঘটনা। আজকাল, ইউরিক অ্যাসিড সম্পর্কিত অবস্থা যেমন রক্তচাপ এবং ডায়াবেটিস, জীবনধারার (লাইফস্টাইল) রোগ হিসেবে বিবেচিত হয়। যখন ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, তখন খাবারে প্রোটিনের উৎস এমনকি শাকসবজি এবং মসুর ডালসহ কিছু খাবার এড়িয়ে চলতে হবে। তবে এখন প্রশ্ন হলো, কি খাবার খাওয়া উচিত যাতে ইউরিক অ্যাসিড কমবে? তাহলে চলুন জেনে নেই এমন তিনটি খাবার সম্পর্কে।

বিশেষ তিনটি খাবার যা খেলে কমবে ইউরিক অ্যাসিড 

হলুদ 

হলুদ, এটি আমাদের সবার বাড়িতেই থাকে, এতে কার্কিউমিন নামক একটি বায়োঅ্যাকটিভ যৌগ থাকে। কারকিউমিন এর প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে, এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে এবং গাউটের মতো অবস্থা পরিচালনার জন্য একটি প্রতিশ্রুতিশীল প্রার্থী করে তুলেছে।

গবেষকরা পরামর্শ দেন যে, কারকিউমিন ইউরিক অ্যাসিড উৎপাদনে জড়িত একটি এনজাইম জ্যান্থাইন অক্সিডাইসের বাধা দিতে পারে। এই এনজাইমকে সংশোধন করে, হলুদ শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। উপরন্তু, কারকিউমিনের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রভাব সামগ্রিক জয়েন্টের স্বাস্থ্যে অবদান রাখতে পারে এবং উন্নত ইউরিক অ্যাসিডের সঙ্গে যুক্ত লক্ষণগুলো উপশম করতে পারে।

আপনার ডায়েটে হলুদ যোগ করুন, তরকারি, স্যুপ এর মাধ্যমে। আপনার ব্যক্তিগত প্রয়োজনের জন্য সঠিক ডোজ নিশ্চিত করার জন্য আপনি একটি প্রশান্তিদায়ক হলুদ চা তৈরি করতে পারেন বা স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরে হলুদের পরিপূরক গ্রহণ করতে পারেন।

বাদাম 

ব্রাজিল বাদাম, বাদাম, ম্যাকাডামিয়া বাদাম এবং আখরোট এর মতো কিছু ধরনের বাদামে পিউরিনের পরিমাণ কম থাকে, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করতে পারে। ব্রাজিল বাদামে বিশেষভাবে মাত্র ৪০ মিলিগ্রাম পিউরিন থাকে। যাইহোক, সাধারণত রাস্তায় পাওয়া বাদাম এড়ানো উচিত কারণ তাদের প্রতি কাপে ৪০ মিলিগ্রাম পিউরিন থাকে।

আনারস 
আনারস শুধুমাত্র একটি সুস্বাদু গ্রীষ্মমণ্ডলীয় ফল নয় বরং এটি ব্রোমেলাইনের একটি সমৃদ্ধ উৎস, শক্তিশালী প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের সঙ্গে এনজাইমের মিশ্রণ। ব্রোমেলাইন প্রদাহ কমাতে এবং গাউটের সাথে যুক্ত লক্ষণগুলো উপশম করার ক্ষমতার জন্য অধ্যয়ন করা হয়েছে।

ব্রোমেলিনের এনজাইমগুলি প্রোটিনগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করে, হজমে সহায়তা করে এবং ইউরিক অ্যাসিড সহ বর্জ্য পণ্যগুলিকে অপসারণ করতে সহায়তা করে। পাচনতন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি করে এবং কিডনির কার্যকারিতাকে সমর্থন করে, আনারস স্বাস্থ্যকর ইউরিক অ্যাসিডের মাত্রা বজায় রাখতে অবদান রাখতে পারে।

আপনার খাদ্যতালিকায় আনারস অন্তর্ভুক্ত করা উপভোগ্য এবং বহুমুখী হতে পারে। টাটকা আনারসের টুকরোগুলি একটি সুস্বাদু খাবার তৈরি করে আপনার খাবারের স্বাদ এবং পুষ্টির উভয়ই উন্নত করতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম