Logo
Logo
×

লাইফ স্টাইল

অপারেশন ছাড়াই গলবে পিত্তথলির পাথর, জেনে নিন ঘরোয়া টোটকা

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৬ পিএম

অপারেশন ছাড়াই গলবে পিত্তথলির পাথর, জেনে নিন ঘরোয়া টোটকা

আমাদের মধ্যে অনেকেই গলব্লাডারে স্টোনের (পিত্তথলিতে পাথর) সমস্যায় ভুগছেন। যদিও পিত্তথলিতে পাথর হলে প্রথমে অনেকেই বুঝতে পারেন না। পেট ব্যথা ভেবে অনেকেই ভুল করেন। যে কারণে পেটে ব্যথার সাধারণ ওষুধ খান। তবে সেরকম কাজ হয় না বরং অন্যরকম সমস্যা হতে থাকে তাদের। 

গলব্লাডারে স্টোন যদি ছোট হয়, তাহলে কিন্তু সহজেই গলে যায়। আবার অনেক সময়ে পিত্তথলি দিয়েও বেরিয়ে আসে। আর যদি সেটা না হয় তাহলে ব্যক্তির নানান সমস্যায় ভুগতে হয়। তবে যদি আপনার গলব্লাডারে স্টোন হয়, তাহলে কিন্তু অপারেশন ছাড়াই এগুলো মানলে স্টোন আপনার গলে যাবে।  চলুন জেনে নিই-

গোটা শস্য, ফল

খাদ্য তালিকায় নিত্যদিন গোটা শস্য, ফলমূল, শাকসবজি রাখার চেষ্টা করুন। এতে আপনার খুব দ্রুত এই পিত্তথলি থেকে পাথর বের হবে। সেই সঙ্গে পেট ব্যথা থাকলে তাও কমবে। 

পানি

আপনি পিত্তথলির পাথর দ্রুত গলিয়ে দিতে চান, তাহলে প্রচুর পানি খান। যত পানি খাবেন তত আপনার পাথর বেরিয়ে যাবে। সেই সঙ্গে পারলে কমলা লেবু বা লেবুর রস খাওয়ার চেষ্টা করুন। এটি আপনার শরীরের জন্যও ভালো। 

সাইট্রাস ফল 

অনেকেই রয়েছেন যাদের পিত্তথলিতে পাথর হবার পর প্রচুর পরিমাণে পেটে ব্যথা হয়, সেই পেটে ব্যথা কমাতে আপনি কিন্তু চিকিৎসকের পরামর্শ নিয়ে পেটে ব্যথার ওষুধ খেতে পারেন। তবে বেশি পরিমাণে একদমই খাবেন না। এই ব্যথা কমাতে আপনাকে নিত্যদিনই সাইট্রাস ফল খেতে হবে। 

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার 

দ্রুত পিত্তথলিতে পাথর গলাতে আপনি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। যেমন- দই, সয়াবিন, মটরশুঁটি, মসুর ডাল, নানা ধরনের বীজ খান। যা আপনার হজম ক্ষমতাকে বাড়াতে সাহায্য করবে। সেই সঙ্গে আপনার পাথর গলাতেও সাহায্য করবে। 

নুন জাতীয় খাবার 

এই সময় আপনি নুন জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করবেন। সেই সময় রেডমিট খাওয়া চলুন। তাছাড়াও চকোলেট, পালংশাক, খাসির মাংসও ইত্যাদি এড়িয়ে চলুন। যতটা পারবেন চর্বিবিহীন খাবার খান। 

ওজন নিয়ন্ত্রণে রাখুন 

পিত্তথলিতে পাথর দ্রুত কমাতে আপনাকে ওজনও নিয়ন্ত্রণে রাখতে হবে অর্থাৎ প্রচুর ওজন থাকলে হবে না। মোটা হয়ে গেলেও দ্রুত আপনার ওজন কমাতে হবে। 

হলুদ 

বিশেষজ্ঞদের মতে, পেটের যেকোনও সমস্যা কমাতে পারে হলুদ। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।  পিত্তথলিতে ব্যথা থাকলে তাও কমবে। 

বেরি 

বিশেষজ্ঞদের মতে, পিত্তথলির পাথর দ্রুত গলাতে বেরির জুস খাওয়া খুব ভালো। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর এতে ফাইবার, কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়।  সেই সঙ্গে পেটে পাথর একদমই হবে না । তবে এই সমস্যায় ভুগলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম