Logo
Logo
×

লাইফ স্টাইল

বর্ষায় খুশকির সমস্যায় নাজেহাল, জেনে নিন ঘরোয়া সমাধান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ১০:৩৬ এএম

বর্ষায় খুশকির সমস্যায় নাজেহাল, জেনে নিন ঘরোয়া সমাধান

বর্ষাকালে আপনাকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এর মধ্যে অন্যতম হলো— চুল পড়া ও খুশকির সমস্যা। বিশেষ করে খুশকি আমাদের কাজের জায়গা প্রতিবন্ধকতা সৃষ্টি করে। আমরা অনেক সময় এ সমস্যা থেকে মুক্তি পেতে নানা ধরনের পণ্য ব্যবহার করে থাকি। কিন্তু তা সুফল তো পাওয়া যায় না, বরং আরও সমস্যা বাড়িয়ে তোলে। খুশকির এ সমস্যায় আমরা প্রায় প্রত্যেকেই এক সময়ে ভুগে থাকি। এটি মাথায় চুলকানি এবং সাদা স্তর হিসাবে প্রদর্শিত হয়। খুশকি থেকে মুক্তি পাওয়া কঠিন মনে হলেও কিছু সহজ ও ঘরোয়া প্রতিকারের মাধ্যমে তা নিরাময় করা সম্ভব। 
আসুন জেনে নিই খুশকি থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ ও কার্যকরী উপায়।

নারিকেল তেল ও লেবুর রস
নারিকেল তেল চুলের জন্য একটি চমৎকার ময়েশ্চারাইজার। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা খুশকি কমাতে সাহায্য করে। এর সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে এর প্রভাব আরও বেড়ে যায়। নারিকেল তেলে লেবুর রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করুন এবং ৩০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করুন। 

দই
আপনি চাইলে দই দিয়েও খুশকি দূর করতে পারেন। দইয়ে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড খুশকি দূর করতে সাহায্য করে। মাথায় দই লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দই শুধু খুশকি কমায় না, চুলের উজ্জ্বলতাও বাড়ায়। 

আপেল সাইডার ভিনেগার
আপনি খুশকি থেকে মুক্তি পেতে অ্যাপেল সাইডার ভিনেগারও ব্যবহার করা যেতে পারে। এটিতে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকি সৃষ্টিকারী ছত্রাক দূর করে। ভিনেগার ও পানি সমান পরিমাণে মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

অ্যালোভেরা জেল 
অ্যালোভেরার বৈশিষ্ট্য চুল ও ত্বক উভয়ের জন্যই উপকারী। খুশকির জন্য মাথায় অ্যালোভেরা জেল লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য খুশকি দূর করতে সাহায্য করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম