Logo
Logo
×

লাইফ স্টাইল

ক্যানসার রুখে দেওয়ার ক্ষমতা রাখে যে ফল-সবজি

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৪, ০৩:৪১ পিএম

ক্যানসার রুখে দেওয়ার ক্ষমতা রাখে যে ফল-সবজি

এমন কিছু উপাদান আছে, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। আর ক্যানসার রুখে দেওয়ার ক্ষমতা রাখে এমন কিছু ফল ও সবজি সম্পর্কে আমরা জেনে নিই। পুষ্টিবিদরা বলছেন, লাল রঙের ফল বা সবজিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকে।

আমরা বাজারে অন্যান্য রঙের সবজি বা ফলের মধ্যে সবচেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করে থাকে লাল রঙের বেল পেপার কিংবা বেদানা। তবে শুধু দেখতে ভালো লাগে বলেই নয়, লাল রঙের সবজি বা ফলের ক্ষমতা অনেক। এর মূল কারণ হচ্ছে— লাল রঙের ফল বা সবজিতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি থাকে। ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এ উপাদানটি। এ ছাড়া আরও রয়েছে— ‘লাইকোপেন’, ‘অ্যান্থোকায়নিনস’ ও ‘ক্যারোটিনয়েড’র মতো উপাদান। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এসব উপাদান ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তবে শুধু বেদানা কিংবা বেল পেপার নয়, এমন কিচু ফল ও সবজি রয়েছে, যা খাদ্যতালিকায় নিয়মিত রাখা উচিত।

টমেটো

এ সবজিতে রয়েছে ‘লাইকোপেন’ নামক অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে— এই ‘লাইকোপেন’ ক্যানসার প্রতিরোধক হিসাবে কাজ করে।

লাল বেল পেপার

লাল বেল পেপারে ভিটামিন এ, বি, সি, ই, ক্যারোটিনয়েড ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর রয়েছে। এ সবজিটি অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এগুলো ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, ‘ক্যারোটিনয়েড’ ফুসফুস ও স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে লাল বেল পেপার।

লাল আঙুর

লাল আঙুরের খোসায় রয়েছে ‘রেসভেরাট্রল’। এ উপাদানটি আসলে একপ্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। ‘ক্লিনিক্যাল অঙ্কলজি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে— ক্যানসার কোষের বাড়বৃদ্ধি রুখে দিতে পারে এই ‘রেসভেরাট্রল’ উপাদান।

বিট

অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান এবং অ্যান্টিঅক্সিড্যান্টের গুণে সমৃদ্ধ এই সবজিটিও ক্যানসার প্রতিরোধক হিসাবে জনপ্রিয়। মলাশয়, পাকস্থলী ও ফুসফুসের ক্যানসার রুখে দিতে পারে এ সবজিটি।

বেদানা

বেদানায় রয়েছে ‘পলিফেনল’। এই উপাদানটি আসলে ক্যানসার প্রতিরোধক। ‘ক্লিনিক্যাল নিউট্রিশন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, প্রস্টেট ক্যানসারে আক্রান্ত কোষের বাড়বৃদ্ধি রুখে দেয় এই ফলটি। স্তন ও মলাশয়ের ক্যানসারে আক্রান্তের ঝুঁকিও কমে।

বি.দ্র:  প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম