Logo
Logo
×

লাইফ স্টাইল

যে খাবার বর্ষাকালে খেলে উপকার পাবেন 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৪, ১১:১০ এএম

যে খাবার বর্ষাকালে খেলে উপকার পাবেন 

বর্ষাকালে রোগপ্রতিরোধের ক্ষমতা কমে যায়। এ সময় নানান রোগ বাড়তে থাকে। তাই শরীর সুস্থ রাখার জন্য সবার সচেতন হওয়া দরকার। এ সময় বৃষ্টিতে ভিজে অনেকেরই সর্দি-কাশি, জ্বর, ভাইরাসজনিত সমস্যা দেখা দেয়। এতে খাবারের দিকে নজর না রাখলে শরীরের দফারফা হয়ে যাওয়ার উপক্রম হয়। 

বর্ষাকালে হজমশক্তি বাড়াতে হয়। সুস্থ থাকতে আপনাকে ঘরের তৈরি হালকা খাবার খেতে হবে। তবেই শরীর ভালো থাকবে। এ সময় কোনো প্রক্রিয়াজাত খাবার, মিষ্টি, টকজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। সেই সঙ্গে যতটা পারবেন রাস্তার খাবার এড়িয়ে চলার চেষ্টা করবেন।

আপনি যদি সংক্রমণের ঝুঁকি এড়িয়ে চলতে চান, তাহলে অবশ্যই প্রতি দিন খাবারগুলোর ওপর নজর দিন। 

বর্ষাকালে শরীর সুস্থ রাখতে হলে পানি খুব দরকার। এই সময় মানুষ কিন্তু ঘামে, আর যে কারণে শরীরের পানির ঘাটতি হয়। পর্যাপ্ত পরিমাণে পানি না খেলে শরীর ডিহাইড্রেট হয়ে নানান সমস্যা বাড়তে থাকবে। শুধু তাই নয়, যদি আপনি শুধু পানি খেতে না পারেন, তাহলে লেবু বা মধু মিশিয়ে খেতে পারেন। 

এতে আপনার শরীরে ভিটামিন সির ঘাটতিও পূরণ হবে। গরম খাবার বর্ষাকালে কাঁচা বা ঠাণ্ডা খাবার থেকে আপনি গরম খাবার খেতে পারেন। এতে আপনার রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়বে। যেমন— আদা, রসুন, গোলমরিচ দিয়ে স্যুপ খেতে পারেন। আপনার রোগপ্রতিরোধ বাড়ার সঙ্গে সঙ্গে সংক্রমণের ঝুঁকিও অনেকটা কমবে। 

আপনি আদা ও রসুন খেতে একদমই ভুলবেন না। কারণ এসবে প্রচুর পরিমাণে অ্যান্টিবায়োটিক ও আন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে বড় কোনো রোগের ঝুঁকি থেকে বাঁচাতে সাহায্য করবে। সেই সঙ্গে বাড়াবে রোগপ্রতিরোধের ক্ষমতাও। আপনি আদা দিয়ে চাও খেতে পারেন। এটি শরীরের জন্য খুব ভালো। 

 বর্ষাকালে ঘি বা মুগডাল খাওয়ার চেষ্টা করবেন। ঘি বা মুগ ডাল খেতে খুব ভালো লাগে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আর ঘি হজমের জন্য সেরা। 

এ ছাড়া ডাব ও নারিকেলের পানি শরীর সুস্থ রাখতে অবশ্যই খেতে পারেন, যা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এতে শরীর হাইড্রেট থাকবে এবং দেহের পানির ঘাটতিও মিটবে। যদি আপনি কোনো রোগে আক্রান্ত থাকেন, তাহলে এসব খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম